logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

বছরে ৬৪ হাজার কোটি টাকা পাচার করেন গার্মেন্টস মালিকরা

বছরে ৬৪ হাজার কোটি টাকা পাচার করেন গার্মেন্টস মালিকরা

দেশের কিছু গার্মেন্টস মালিক আমদানি-রপ্তানির আড়ালে বছরে গড়ে ৬৪ হাজার কোটি টাকা পাচার করেন বলে তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।কতিপয় গার্মেন্টস মালিকদের খোঁজে চার সদস্যের একটি টিম গঠন করে অনুসন্ধান শুরু করেছে দুদক।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সেগুনবাগিচায় দুদকের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে সংস্থাটির সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার এ তথ্য জানান।

এ বিষয়ে আনোয়ার হোসেন বলেন, কিছু গার্মেন্টস মালিকের বিরুদ্ধে কিছু পাবলিক সার্ভেন্টের সহযোগিতায় অবৈধ সম্পদ অর্জনপূর্বক আমদানি-রপ্তানির আড়ালে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে ৬৪ হাজার কোটি টাকা পাচার হচ্ছে। আল মুসলিম গ্রুপের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে রপ্তানির আড়ালে ১৭৫ কোটি টাকা বিদেশে পাচারের একটি অভিযাগ পাওয়া যায়। এরপর দুদক এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। বর্তমানে দুদকের একটি অনুসন্ধান টিম অভিযোগের বিষয়ে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ওভার ইনভয়েসিংয়ের অভিযাগে অনুসন্ধান শুরু করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের চাহিদার ভিত্তিতে জাতীয় রাজস্ব বোর্ড ওভারইনভয়েসিং সংক্রান্ত কিছু তথ্য পাঠায়, যার ভিত্তিতে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে একটি অনুসন্ধান টিম গঠন করেছে। বর্তমানে উক্ত টিম অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে।

সচিব আরও জানান, বিষয়বস্তু ব্যাপক হওয়ায় এ বিষয়ে অনুসন্ধান সম্পন্ন করতে সময়ের প্রয়োজন। দুদক তার চাহিদার প্রেক্ষিতে এনবিআর থেকে তথ্য পেতে শুরু করেছে।

এফএ

RTV Drama
RTVPLUS