logo
  • ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

সিরাজগঞ্জে ১০০ মেগাওয়াট পাওয়ার প্লান্টে অগ্নিকাণ্ড

সিরাজগঞ্জ প্রতিনিধি
|  ১৮ মে ২০১৯, ২১:৩৮ | আপডেট : ১৮ মে ২০১৯, ২৩:১৬
১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দুটি ট্রান্সফরমারে ভয়াবহ অগ্নিকাণ্ড, ছবি: সংগৃহীত
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরে পিডিবির ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দুটি ট্রান্সফরমারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

ওই পাওয়ার প্লান্টের ১১/১৩২ কেভি(৫০এমভি) স্টেপআপ পাওয়ার ট্রান্সফরমারের ওয়াইফেজ-এ অভ্যন্তরীণ ক্রুটির কারণে এ অগ্নিকাণ্ড ঘটে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পিডিবির বাঘাবাড়ি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ম্যানেজার জাকির আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, হঠাৎ করেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডের সঙ্গে সঙ্গে ক্ষতি এড়াতে পাশের ৭১ মেগাওয়াটের অপর প্লান্টটি শাটডাউন দেয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নিজস্ব ফায়ার ব্যবস্থাপনা দিয়ে প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা ব্যর্থ হয়। পরে শাহজাদপুর, বেড়া, উল্লাপাড়া ও বাঘাবাড়ি নৌফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি না হলেও একটি ট্রান্সফরমারের সম্পূর্ণ ও অপরটির আংশিক পুড়ে গেছে।

জাকির আহমেদ আরও জানান, প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৬ কোটি টাকা বলে অনুমান করা হচ্ছে। বিকল্প উপায়ে জাতীয় গ্রিডের মাধ্যমে শাহজাদপুর শহরসহ সমগ্র উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে। ঢাকা থেকে উচ্চপদস্থ প্রকৌশলীরা এসে ক্ষয়ক্ষতির কারণ ও পরিমাণ নির্ধারণ করবেন।

শাহজাদপুর উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মঞ্জুরুল আলম বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৫০ লিটার পোম ব্যবহার করে প্রায় ৪০ মিনিট চেষ্টার পর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। তার আগে আগুনের তাপমাত্রা এত বেশি ছিল যে আমরা কাছেই যেতে পারছিলাম না।

এদিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীরা সেখানে ছুটে গেলে তাদের ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়