• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বন্যা দীর্ঘায়িত হতে পারে, শঙ্কা সিইজিআইএস'র

আরটিভি নিউজ

  ২২ জুলাই ২০২০, ২০:১৬
Center for Environment Geographic Information Services (CEGIS)
সেন্টার ফর এনভায়রনমেন্ট জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)

দেশের বিদ্যমান বন্যা পরিস্থিতি ১৯৮৮ সালের মতো হবে না। তবে দীর্ঘায়িত হতে পারে। এমন শঙ্কার কথা জানিয়েছে সেন্টার ফর এনভায়রনমেন্ট জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)।

পানিসম্পদ ব্যবস্থাপনা ও সম্পর্কিত তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবহার বিষয়ক কার্যক্রম পরিচালনা, ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণে সরকারকে সহায়তা ও পরামর্শ দেওয়ায় নিয়োজিত সরকারি প্রতিষ্ঠান সিইজিআইএস বলেছে, বন্যা মোকাবিলায় সব প্রস্তুতি রাখতে হবে সরকারকে।

বুধবার (২২ জুলাই) সচিবালয়ে জুম প্ল্যাটফর্মে ‘বর্তমান বন্যা পরিস্থিতি, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ এবং বন্যা মোকাবিলায় করণীয়’ সংক্রান্ত এক জরুরি সভায় অংশ নিয়ে এ পরামর্শ দেন সিইজিআিইএসের নির্বাহী পরিচালক মালিক ফিদা।

সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীমসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ভারতের আবহাওয়া পূর্বাভাস বিশ্লেষণ করে সিইজিআিইএসের নির্বাহী পরিচালক মালিক ফিদা জানান, সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি ঘটলেও তা '৮৮ মত হবে না। বন্যা দীর্ঘায়িত হতে পারে, তাই সব প্রস্তুতি রাখা সমীচীন হবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী পরিচালক আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, বুধবার সকাল পর্যন্ত বিপৎসীমার ওপরে নদীর সংখ্যা ১৬। আগামী মঙ্গলবারের (২৮ জুলাই) মধ্যে যমুনা এবং বুধবারের মধ্যে পদ্মার পানি সর্বোচ্চ সীমায় পৌঁছে তা অব্যাহতভাবে হ্রাস পেতে থাকবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh