• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এখনও ডিজিটাল পশুরহাটের সন্ধান পাননি খামারিরা (ভিডিও)

জুলহাস কবীর, আরটিভি নিউজ

  ২০ জুলাই ২০২০, ১১:২০

করোনার মহামারিকালে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার কথা বলা হলেও, কোরবানির পশুর হাটে তা প্রায় অসম্ভব হবে বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের। এ অবস্থায় ক্রেতারা পশু কিনতে হাটে আসবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। বিষয়টি বিবেচনায় নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, পশু কেনা-বেচার জন্য ডিজিটাল হাটের ব্যবস্থা করেছে। যদিও, ডিজিটাল হাটে গরু আনার জন্য, অনেক খামারির সঙ্গে এখনও যোগাযোগ করা হয়নি।

সরকারি উদ্যোগে সবচেয়ে বড় ডিজিটাল কোরবানির পশুর হাট এটি: https://foodfornation.gov.bd/qurbani2020/।

ক্রেতারা এতে ঢুকে, ঘরে বসে সরাসরি কোরবানির পশুর ছবি-ভিডিও দেখা ও ওজন জানার সুযোগ পাবেন। একই সঙ্গে গরু ব্যবসায়ী, খামারি বা বেপারিদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। নির্দিষ্ট স্থান থেকে বা বাসায় বসে পশু বুঝে নিয়ে, দাম পরিশোধ করতে পারবেন।

দেশের সবচেয়ে বড় ডিজিটাল হাটের জন্য, সারা দেশের গরু-ছাগলের বেপারি, খামার মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ওয়েবসাইটে ঢুকে বিনামূল্যে নিবন্ধন করা যাবে। যদিও, এ নিয়ে স্পষ্ট ধারণা নেই, রাজধানীর অনেক খামারির। ‘ডিজিটাল হাট প্রকল্প’থেকেও তাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। আবার কিছু খামারির এ বিষয়ে ধারণা থাকলেও আগ্রহ কম।

‘ফুড ফর নেশন প্ল্যাটফর্ম’টি কোরবানির পশুর জন্য দেশের সবচেয়ে বড় ‘ম্যাচ মেকিং ডিজিটাল’হাট হতে যাচ্ছে বলে জানালেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

খামারি ও চাষীদের আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এবং সবার স্বাস্থ্য সুরক্ষার জন্যই এমন উদ্যোগ। তাই, সবাইকে প্ল্যাটফর্মটিতে আসার অনুরোধ জানালেন তিনি।
পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh