• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সম্প্রচার নীতি না মানায় দুই ডিস্ট্রিবিউটরকে জরিমানা

আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২০, ২০:১৬
Ministry of Information logo.
তথ্য মন্ত্রণালয়ের লোগো।

ক্যাবল নেটওয়ার্কে টেলিভিশন চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে সরকার নির্ধারিত সিরিয়াল না মানায় দুই ডিস্ট্রিবিউটর- নেশনওয়াইড ও জাদুভিশনকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বুধবার (৮ জুলাই) তথ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো সম্প্রচার শুরুর তারিখের ক্রমানুসারে সম্প্রচারের সরকারি নির্দেশনা অনুসরণে ব্যর্থ হওয়ায় দু’টি প্রতিষ্ঠানকে পৃথক ২টি মামলায় ‘ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন ২০০৬’ অনুসারে জরিমানা করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) কোর্টের অধীনে পরিচালিত মোবাইল কোর্ট গতকাল মঙ্গলবার নেশনওয়াইড মিডিয়া লিমিটেড ও মোহাম্মদী গ্রুপের জাদু ভিশন লিমিটেডকে এই জরিমানা করেন।

তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী গত বছরের ১ জুলাই থেকে সরকার নির্ধারিত ক্রমানুসারে বাংলাদেশি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার শুরু হয়। নিয়ম অনুযায়ী বিটিভি, বিটিভ ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম সম্প্রচারের প্রথমে থাকবে। এছাড়া দেশের অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার শুরুর তারিখের ক্রমানুযায়ী সম্প্রচার করা হবে। কিন্তু বিপণন ব্যবস্থার সঙ্গে জড়িত অনেকেই এই নিয়ম মানছিলেন না। এদের বিরুদ্ধে বিভিন্ন সময় শাস্তিমূলক ব্যবস্থাও নিচ্ছে সরকার।

তথ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) এর সঙ্গে আলোচনাক্রমে তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ক্যাবল নেটওয়ার্কে প্রথমে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এবং এরপর বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো তাদের সম্প্রচার শুরুর তারিখের ক্রমানুসারে সম্প্রচারের নিয়ম। পূর্বে নেটওয়ার্ক অপারেটররা তাদের মর্জি মাফিক চ্যানেলগুলোর ক্রম ঠিক করতো প্রথমদিকে স্থান পাবার জন্য। এমনকি কোনো এলাকায় টিভি চ্যানেল যাতে দেখা যায় সেজন্যও অসুস্থ প্রতিযোগিতার নানা অভিযোগ ছিল। তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর মন্ত্রী হাছান মাহমুদের নির্দেশে প্রত্যেক জেলায় মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে এটিকে নিয়মের মধ্যে আনা হয়। এ বিষয়টি তদারকের জন্য রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ঝটিকা অভিযান অব্যাহত রয়েছে।

জিএ / এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh