• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনা শনাক্তে আইসিডিডিআরবিতে আরও একটি পরীক্ষাগার চালু

আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২০, ১৭:১১
ICDDRB laboratory
ফাইল ছবি।

করোনাভাইরাস শনাক্তে সরকারি সহায়তায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি) একটি পিসিআর পরীক্ষাগার প্রথম থেকেই পরিচালনা করছে। এবার নিজস্ব ব্যবস্থাপনায় তারা আরও একটি পিসিআর পরীক্ষাগার চালু করেছে। সেটি হলো আইসিডিডিআরবি মনিকুলার ডায়াগনস্টিক ল্যাবরেটরি। এ নিয়ে বর্তমানে করোনা শনাক্তে পরীক্ষাগারের সংখ্যা দাঁড়ালো ৭৫টিতে।

বুধবার (৮ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি আরও জানান, দেশে করোনাভাইরাসে গেল ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন হাজার ৪৮৯ জন। দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৭২ হাজার ১৩৪ জন। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে আরও ৪৬ জন মারা গেছেন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১৯৭ জন। এদিকে আরও দুই হাজার ৭৩৬ জন সুস্থ হয়েছেন। এনিয়ে মোট ৮০ হাজার ৮৩৮ জন সুস্থ হলেন।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ হাজার ৮৮৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। ১৫ হাজার ৬৭২টি নমুনা পরীক্ষা করা হয়। এনিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ ৮৯ হাজার ১৫২টি।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৯৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

মৃত্যুবরণকারীদের মধ্যে ৩৮ জন পুরুষ জন এবং আট জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১৪ জন, বরিশাল বিভাগে তিন জন,রাজশাহী বিভাগে তিন জন, খুলনা বিভাগে ৯ জন, সিলেটে চার জন এবং রংপুরে এক জন রয়েছে। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৮ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছেন আট জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে এক জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিন জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয় জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এক জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন।

আরও পড়ুন: করোনা শনাক্তকরণ পরীক্ষায় ফি আরোপ অগ্রহণযোগ্য: টিআইবি

জিএ / এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
ঋণ খেলাপি প্রার্থী শনাক্তে তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
X
Fresh