• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

১ আগস্ট ঈদ হলে বেশি বোনাস পাবেন সরকারি চাকরিজীবীরা

আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২০, ১২:৪৯
Ministry
মন্ত্রণালয়

আগামী ঈদ উল আজহা কবে হবে, তার ওপর নির্ভর করছে এবারের ঈদ বোনাস। ৩১ জুলাই বা ১ আগস্ট ঈদ হতে পারে। যদি ১ আগস্ট ঈদ হয় তাহলে বাড়তি বোনাস পাবেন তারা। মন্ত্রণালয় সূত্রে এমনটা জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ৩১ জুলাই ঈদ অনুষ্ঠিত হলে সরকারি চাকরিজীবীরা বোনাস পাবেন জুন মাসের বেতনের সমান। জুন মাস ৩০ দিনে হওয়ায় এই হারে বোনাস পাবেন তারা। আর ঈদ যদি ১ আগস্ট হয় তাহলে জুলাই মাসের বেতনের সমান বোনাস পাবে। জুলাই মাস ৩১ দিনে। ফলে এক দিনের বেতনের সমান বোনাস বেশি পাবেন তারা।

এছাড়া সরকারি চাকরিজীবীদের ১ জুলাই থেকে বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকর হয়েছে। ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী এটি কার্যকর হয়। এজন্য ১ আগস্ট ঈদ হলে এই হারেও বোনাস বেশি পাবেন।

এদিকে ঈদ কবে হবে তা নির্ধারণ না হওয়ায় এবার বোনাসের হিসাব নিয়ে জটিলতায় পড়েছেন হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়। হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের মতামত হচ্ছে, ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ১ আগস্ট ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই মাসে গৃহীত মূল বেতন বা পেনশনের ভিত্তিতে ঈদুল আজহার উৎসবভাতা প্রদান করা হবে।

তবে ঈদ যদি ৩১ জুলাই হয় তাহলে পরবর্তী মাসের বেতন বা পেনশন হতে সমন্বয় করা হবে।

এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অর্থ মন্ত্রণালয়ে রোববার (৫ জুলাই) চিঠি দিয়েছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের মতামত অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে সরকার। অর্থাৎ ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ১ আগস্ট ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই মাসে গৃহীত মূল বেতন বা পেনশনের ভিত্তিতে ঈদুল আজহার উৎসবভাতা প্রদান করা হবে। পরে যদি ৩১ জুলাই ঈদ হয় তাহলে পরবর্তী মাসের বেতন বা পেনশন থেকে সমন্বয় করা হবে।

এ বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে কিনা- জানতে চাইলে অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার বলেন, ‘এসব বিষয়ে আমি প্রেসের সাথে কথা বলি না। তবে সিদ্ধান্ত হলে আপনারা জানতে পারবেন।’

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরকারি চাকরিজীবীদের জন্য সর্বজনীন পেনশন বাধ্যতামূলক হচ্ছে
অর্থ মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ, অ্যাপিয়ার্ড শিক্ষার্থীদের আবেদনের সুযোগ
ডেপুটি গভর্নর হচ্ছেন খুরশীদ-হাবিবুর
টিসিবির জন্য কেনা হচ্ছে তেল ও মসুর ডাল
X
Fresh