logo
  • ঢাকা সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩০ জন, আক্রান্ত ১৩৫৬ জন, সুস্থ হয়েছেন ১০৬৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

'সিএসআরের অর্থ ব্যবহারের ক্ষেত্রে সুশাসনের অভাব' (ভিডিও)

আরটিভি নিউজ
|  ০৩ জুলাই ২০২০, ১৭:১৬ | আপডেট : ০৩ জুলাই ২০২০, ১৭:২৪
শিল্প ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের মুনাফার একটি অংশ জনকল্যাণে ব্যয় করে যাকে বলা হয় কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে, গতবছর সিএসআর খাতের ৩০ শতাংশ অর্থ ব্যয় হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনায় ২৯ শতাংশ শিক্ষা আর স্বাস্থ্য খাতে ব্যয় হয়েছে ১২ শতাংশ অর্থ। তবে এবার করোনা মোকাবিলায় সিএসআর অর্থের ৬০ শতাংশ  স্বাস্থ্য খাতে ব্যয়ের নির্দেশনা দিয়ে গত মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার এক সপ্তাহ কেটে গেলেও দৃশ্যমান উদ্যোগ নেয়নি বেসরকারি ব্যাংকগুলো। 

শিল্প ও আর্থিক প্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতার খাতের অর্থ ব্যয়ে সুশাসনের অভাব রয়েছে বলে অভিযোগ করেন গবেষকরা। এই খাতে বিপুল অর্থ দেখিয়ে প্রতিষ্ঠান কর রেয়াত পায় বাস্তবে সে টাকা জনকল্যাণে ব্যয় করা হয় না। এ কারণে করোনা মহামারি মোকাবেলায় বেসরকারি প্রতিষ্ঠানগুলোর দৃশ্যমান উদ্যোগ দেখা যাচ্ছে না। বাংলাদেশ ব্যাংক বলছে এ বছর কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে। 

করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে মাত্র ২১ দিনে দুই হাজার ৭১ শয্যা বিশিষ্ট অস্থায়ী হাসপাতাল নির্মাণ করে বসুন্ধরা গ্রুপ। সামাজিক দায়বদ্ধতা থেকেই করোনা আক্রান্ত রোগীদের পাশে এগিয়ে এসেছে দেশের বৃহৎ এই শিল্প গোষ্ঠী। 

মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আগামী সময়গুলোতে বাংলাদেশ ব্যাংকের যে গাইডলাইন সেটাকে কম্পাইল করার জন্য কোথায় কোথায় পরিবর্তন আনা যায়, সেই পরিবর্তনগুলো নিয়ে আসবো।

ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, স্বাস্থ্য খাতের এই ব্যয়টা সার্ভিসে হবে নাকি অন্য কোথায় হবে সেই এটার পলিসি চেঞ্জ করতে হবে। 

যথাযথ তদারকির অভাবে কমছে সিএসআর খাতের ব্যয়ও। ২০১৮ সালে ব্যাংকগুলো যেখানে জনকল্যাণে ব্যয় করেছে ৯০৫ কোটি টাকা, সেখানে গতবছর ব্যয় হয়েছে ৬৪৮ কোটি টাকা।

সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, সিএসআরের অর্থ ব্যবহারের ক্ষেত্রে অনেকাংশে থাকে সুশাসনের বিষয়। এই অর্থ সঠিকভাবে ব্যবহার হচ্ছে কিনা, অর্থের ক্ষেত্রে কোনো ধরণের ফাঁকি দেয়া হচ্ছে কিনা সেই বিষয়টিও কেন্দ্রীয় ব্যাংকের নজরে থাকা উচিৎ।  

তবে কেন্দ্রীয় ব্যাংক বলছে, এবার সিএসআর অর্থ খরচের ব্যাপারে ছাড় দেয়া হবে না। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী কেউ কাজ না করেন, তাহলে আমরা ব্যবস্থা নেবো।    

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪২১০২ ১৩৭৯০৫ ৩১৮৪
বিশ্ব ১৮২৫২২৭৫১১৪৫৫৭৮০৬৯৩১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়