• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শ্রমিকদের শতভাগ পাওনা দিয়ে রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধের সিদ্ধান্ত

আরটিভি নিউজ

  ০২ জুলাই ২০২০, ১৯:৪৩
jute, industry,
ফাইল ছবি

শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দিয়ে দেশের রাষ্ট্রায়ত্ত সব পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার।

আজ বৃহস্পতিবার (২ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর আধুনিকায়ন ও রিমডেলিংয়ের জন্য উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বন্ধের আগে শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেয়া হবে। পরবর্তীতে এ কারখানাগুলো যখন আবার চালু হবে তখন নিয়োগের ক্ষেত্রে বর্তমান শ্রমিকদের অগ্রাধিকার দেয়া হবে।

তিনি আরও বলেন, শ্রমিকদের পাওনা বুঝিতে দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তাদের পাওনা টাকা সরাসরি তাদের অ্যাকাউন্টে দেয়া হবে। পাওনার ৫০ শতাংশ টাকা নগদ দেয়া হবে। আর বাকি ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেয়া হবে। মূলত শ্রমিকদের সুরক্ষার জন্য ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেয়া হবে। এতে শ্রমিকরা এখন যে অবস্থায় আছেন তার চাইতে বেশি ভালো থাকবেন।

এর আগে গত রোববার বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, ধারাবাহিকভাবে লোকসানে থাকা রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী কর্মচারীর চাকরি গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে অবসায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশে সংকট বাড়বে জনতা ব্যাংকের
৮ ঘণ্টা পর পাটকলের আগুন নিয়ন্ত্রণে
খুলনায় পাটকলে আগুন, নিয়ন্ত্রণে ১৬ ইউনিট
স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থায় যোগদানে প্রচলিত পেনশন মিলবে না আর
X
Fresh