• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের ঝুঁকিতে থাকা শীর্ষ দশে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২০, ১৩:২৮
Bangladesh among 10 countries who relaxed lockdown too soon
সংগৃহীত

আগেভাগে লকডাউন শিথিল করার কারণে যেসব দেশে করোনাভাইরাস সংক্রমণ বাড়ার মারাত্মক ঝুঁকি রয়েছে, বাংলাদেশ সেগুলোর একটি। করোনা সংক্রমণের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা এমন ১০ দেশের তালিকা তৈরি করেছে দ্য গার্ডিয়ান। ওই তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম।

২৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে এমন ৪৫ দেশে আগের সপ্তাহের তুলনায় পরের সপ্তাহে করোনা সংক্রমণের ভিত্তিতে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ওই প্রতিবেদন তৈরি করে দ্য গার্ডিয়ান। সেখানে বলা হয়, অন্তত ২১টি দেশে লকডাউন শিথিল করার পর করোনার সংক্রমণ বেড়েছে।

দ্য গার্ডিয়ানের ওই তালিকায় সবার ওপরে রয়েছে জার্মানি। এছাড়া অন্যান্য দেশের মধ্যে রয়েছে- ইউক্রেন, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ফ্রান্স, সুইডেন, ইরান, ইন্দোনেশিয়া ও সৌদি আরব। করোনার সবচেয়ে বাজে পরিস্থিতি থাকা ৪৫ দেশের মধ্যে এই ১০ দেশও রয়েছে।

তথ্য-উপাত্ত অনুযায়ী, গত সপ্তাহের তুলনায় বাংলাদেশে করোনার সংক্রমণ বেড়েছে ১২.৯ শতাংশ। জার্মানির ক্ষেত্রে এটা ৩৬.৭ শতাংশ, যুক্তরাষ্ট্রে ২৪.৬ শতাংশ ও ইরানে ৬.৬ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

এদিকে লকডাউন শিথিল করার পরও কিছু দেশে করোনার সংক্রমণ কমছে বলে দ্য গার্ডিয়ানের ওই বিশ্লেষণে উঠে এসেছে। সেখানে দেখা যায়, তুরস্ক, বেলজিয়াম, ইতালি ও স্পেনে দিন দিন করোনা রোগীর সংখ্যা কমছে।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে ৯৯ লাখ ১২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৭ হাজারের বেশি মানুষের। তবে সুস্থ হয়েছে ৫৩ লাখ ৬২ হাজারের বেশি মানুষ।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিভিন্ন উপায়ে বেড়েই চলছে নারী নির্যাতন
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
বাংলাদেশ সিরিজের জন্য আইপিএল ছাড়ছেন রাজা!
X
Fresh