• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নকল পণ্য : প্রতারিত হয়েই যাচ্ছে মানুষ (ভিডিও)

জাহিদ রহমান, আরটিভি

  ২৫ জুন ২০২০, ১৫:৫৫
নকল পণ্য : প্রতারিত হয়েই যাচ্ছে মানুষ, সমাধান কবে?

করোনাকে রুখতে চাহিদা বাড়ায়, নকল হচ্ছে, প্রচলিত ব্র্যান্ডের জীবাণুনাশক ও মাস্ক। ফুটপাত থেকে শুরু করে এসব পণ্য মিলছে ছোট-বড় ফার্মেসি, দোকানে। সহজে এসব পণ্য মিললেও আসল-নকলের তফাৎ বুঝতে না পারায় ক্রেতারা একদিকে যেমন প্রতারিত হচ্ছেন অন্যদিকে পড়ছেন করোনা সংক্রমণের ঝুঁকিতে।

স্যাভলন-ডেটলের মতো পরিচিত ও জনপ্রিয় জীবাণুনাশক তৈরির জন্য যে কাঁচামাল প্রয়োজন, তা দেশে মজুদ না থাকায় চাহিদা থাকলেও যোগানে ব্যর্থ হচ্ছে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। এরই সুযোগ নিচ্ছে ভুঁইফোড় উৎপাদনকারীরা।

পথে-ঘাটে হরহামেশা বিক্রি হচ্ছে একই রকম দেখতে কাছাকাছি নামে বিভিন্ন জীবাণুনাশক। স্যাভালন, সেপলন, স্যাভলো, সিভিলন নামে। এক নজরে দেখে চেনারও উপায় নেই আসল না নকল। কৌশলে লেখা হয় কোম্পানির নামও। ফুটপাথ থেকে শুরু করে ছোট-খাট ওষুধের দোকানেও মিলে এসব পণ্য।

বড় বড় ফার্মেসিগুলো জীবাণুনাশক দিতে যেখানে ব্যর্থ সেখানে ফুটপাতের হকারের কাছে ঠিকই পাওয়া যায়। আবার দামও চড়া।

এসিআইয়ের কনজুমার ব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক জানালেন, কাঁচামাল ঘাটতি থাকায় চাহিদা অনুযায়ী তারা সরবরাহ করতে পারছেন না।

একই অবস্থা, কেএন-৯৫, স্যার্জিক্যাল মাস্কের বাজারেও। দামেই বোঝা যায় আসল না নকল? কোথায় থেকে আসে এসব পণ্য? জানতে চাইলে নেই সদুত্তর!

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নকল পণ্য ব্যবহারে, হিতে বিপরীত হতে পারে।

সবার সামনে দিনের পর দিন এমনটা চললেও, কারও যেন কোন মাথাব্যথা নেই! করোনা থেকে বাঁচতে সাধারণ মানুষে সরল বিশ্বাসে এসব কিনে একদিকে যেমন করোনার ঝুঁকিতে পড়ছেন, তেমনি আর্থিকভাবেও প্রতারিত হচ্ছেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh