• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পুরুষদের মৃত্যু ঝুঁকি বেশি, জিনগত কারণে নারীরা সুবিধা পাচ্ছেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুন ২০২০, ১৫:০৯
Professor Dr. Nasima Sultana.
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ফাইল ছবি।

পুরুষদের মৃত্যু ঝুঁকি বেশি, তাই তারা করোনায় গুরুতর হচ্ছেন বেশি। সায়েন্স ডিরেক্ট ডট কম থেকে জাো গেছে, পুরুষরা পূর্ব থেকেই অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত হন বেশি। হাইপারটেনশন, ডায়াবেটিস, ম্যালাইটাস, ক্রনিক রিনাল ডিজিজ ইত্যাদি ছাড়া পেশাগত অকুপেশনাল এক্সপোজার পুরুষদের বেশি; এজন্য ঝুঁকিও বেশি। পুরুষরা স্মোকিং, অ্যালকোহল বেশি নেয়ার ফলে এবং সোশ্যাল আইসোলেশন কম থাকায় আক্রান্ত হন বেশি। অন্যদিকে নারীরা সুবিধা পাচ্ছেন, কারণ তাদের ডাবল এক্স ক্রোমোজোমের জন্য নারীদের জিনগতভাবে বেশি ইমিউন থাকে। ৪ মে গ্লোবাল হেলথ রিপোর্ট থেকে সায়েন্স ডিরেক্ট ডট কমে জারিমা শর্মা ও এরিন ডি মাইকোস ফিচার প্রকাশ করেছেন।

মঙ্গলবার (২৩ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

পুরুষদের অনুরোধ করে তিনি বলেন, পুরুষরা সতর্ক থাকবেন বেশি। যেন আরও বেশি সচেতন হন, সতর্ক থাকেন। যে স্বাস্থ্যবিধি মানতে বলি, সেগুলো মানবেন।

করোনাভাইরাস নিয়ে বাংলাদেশে উদ্বেগ কমছে না। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪১২ জন। শনাক্তের হার ২০ দশমিক ৯৪ শতাংশ। এ নিয়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৯ হাজার ২০৭ জন। আর গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৪৩ জনের। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৪৫ জন। এদিকে আরও ৮৮০ সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ৪৭ হাজার ৬৪৫ জন সুস্থ হলেন। সুস্থতার হার ৩৯ দশমিক ৯৬ শতাংশ। মৃতের হার ১ দশমিক ৩০ শতাংশ।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : কোন বিভাগে কতজন মারা গেলেন

---------------------------------------------------------------------

ডা. নাসিমা সুলতানা জানান, গেল ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩৮, নারী ৫ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৬ জন, চট্টগ্রামে আছেন ১৫ জন, রাজশাহীতে ৬ জন, খুলনায় ২ জন, বরিশালে ১ জন, ময়মনসিংহে ২, সিলেটে ১ জন মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৮জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ১০ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ২ জন মারা গেছেন।

উলে।লখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত কয়েকদিনে সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

জিএ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পঞ্চগড়ে গাছের ডালের আঘাতে শ্রমিকের মৃত্যু
নবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
X
Fresh