spark
logo
  • ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জন, আক্রান্ত ২৬৮৬ জন, সুস্থ হয়েছেন ১৬২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দেশের বীজ কোম্পানিগুলোকে কম মুনাফা অর্জনের অনুরোধ কৃষিমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ জুন ২০২০, ১৬:০৬ | আপডেট : ২২ জুন ২০২০, ১৭:০৩
The agriculture minister requested the country's seed companies to make less profit
ফাইল ছবি
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক দেশের বেসরকারি বীজ কোম্পানিগুলোকে বীজে কম মুনাফা অর্জন করার অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, করোনার এই দুর্যোগময় পরিস্থিতিতে সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশের কৃষকরাও বিরূপ পরিস্থিতির মুখোমুখি। সরকার করোনা মোকাবিলায় কৃষিখাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ভর্তুকিসহ নানা প্রণোদনা দিয়ে যাচ্ছে। এ বছর কৃষকের ক্রয় ক্ষমতা ও আর্থিক সচ্ছলতার বিষয়টি বিবেচনায় নিয়ে হাইব্রিড ধান বীজ, ভুট্টা বীজ ও সবজি বীজসহ অন্যান্য বীজে কম মুনাফা অর্জন করার জন্য সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) নিয়ে সরকারের পাশাপাশি বেসরকারি বীজ কোম্পানিগুলোকেও কৃষক ও কৃষির সেবায় এগিয়ে আসতে হবে।

আজ সোমবার (২২ জুন) নিজ সরকারি বাসভবন থেকে করোনা পরিস্থিতিতে ‘বিভিন্ন ফসলের বীজ উৎপাদন, আমদানি, সরবরাহ ও বিপণন নিরবচ্ছিন্ন রাখা’ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে অনলাইন সভায় এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষি মন্ত্রণালয়ের সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন এবং সকলের সহযোগিতার ফলে করোনাভাইরাসের অসহনীয় দুর্যোগের মধ্যেও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো ফসল সংগ্রহ করা সম্ভব হয়েছে। আশা করা হচ্ছে কোনও প্রাকৃতিক দুর্যোগ না হলে বোরোর মতো আউশেও ভালো ফলন পাওয়া যাবে।

তিনি বলেন, মৌসুমি ফল ও শাকসবজি বাজারজাতে এখন তেমন সমস্যা নেই। মোটামুটি ভালো দামেই কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করতে পারছে। পাশাপাশি, আমসহ মৌসুমী ফলেরও ভালো দাম পাচ্ছেন তারা।

কিনি আরও বলেন, দেশের এই ক্রান্তিকালে আসন্ন আমন মৌসুমে উৎপাদন বাড়ানো এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমন ধান আবাদের ক্ষেত্র বোরোর চেয়ে বেশি হলেও উৎপাদন অনেক কম। উচ্চফলনশীল জাতের গুণগতমানসম্পন্ন বীজ ব্যবহারের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা ১৫-২০ শতাংশ বৃদ্ধি করা সম্ভব।  স্থিতিশীল খাদ্য নিরাপত্তা অর্জনের জন্য গুণগতমানসম্পন্ন বীজ উৎপাদন ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতে কৃষি মন্ত্রণালয় সব ধরনের প্রচেষ্টা চালাচ্ছে।

সভায় জানানো হয়, এবারই সরকার প্রথম বীজে ভর্তুকি প্রদান করেছে এবং কৃষি মন্ত্রণালয় থেকে বিএডিসি’র ১৯ হাজার ৫০০ মেট্রিক টন আমন ধানবীজ চাষি পর্যায়ে বিক্রির জন্য ২০ কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে।

এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮১১২৯ ৮৮০৩৪ ২৩০৫
বিশ্ব ১২৬৪৫৬৫৫ ৭৩৮১৪০৮ ৫৬৩২৫১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়