Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জুন ২০২০, ২২:২৭
আপডেট : ১১ জুন ২০২০, ২৩:২৩

বাজেটে বাস্তব অবস্থার প্রতিফলন হয়নি: সিপিডি

budget did not reflect the real situation CPD
ছবিঃ সংগ্রহীত

২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বাস্তব অবস্থার প্রতিফলন হয়নি বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বৃহস্পতিবার (১১ জুন) সন্ধ্যায় বাজেট নিয়ে ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এই মন্তব্য করেন।

এর আগে আজ বিকেলে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের জন্য বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর প্রতিক্রিয়ায় সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমাদের মনে হয়েছে যে, অনুমিত এ বাজেট প্রণয়নের ক্ষেত্রে যেটা কাজ করেছে সেটা বাস্তব অবস্থার প্রতিফলন করে না। কারণ সম্পদ আহরণ থেকে সম্পদ ব্যয়ের যেসব প্রস্তাব আমরা দেখেছি তাতে বিজনেস অ্যাজ ইউজুয়াল চিত্র ফুটে উঠেছে।’

তিনি আরও বলেন, ‘মনে হয়েছে আমরা খুব দ্রুত কোভিড-১৯ থেকে পরিত্রাণ পাব এবং অর্থনীতি তার পুরনো ধাঁচে ফেরত যাবে। কিন্তু বর্তমানে যে স্বাস্থ্যঝুঁকি আমরা দেখছি তাতে এত দ্রুত কোভিড থেকে পরিত্রাণ পাব বলে মনে হচ্ছে না।

কোভিডের এই চলমান অভিঘাত আমরা স্বাস্থ্যখাতে, সামাজিক খাতে দেখছি। আমরা একটা মানবিক ঝুঁকি হিসেবে দেখছি, অর্থনৈতিক ঝুঁকি তো আছেই। এই ঝুঁকি মোকাবিলার জন্য বাজেটে যে ধরনের কাঠামো থাকা দরকার আমাদের মনে হয়েছে সেটা পরিপালন করা হয়নি।’

এছাড়াও কালো টাকা সাদার করার সুযোগ দেয়ার তীব্র সমালোচনা করে ড. মোস্তাফিজুর রহমান বলেন, এটা নৈতিক দিক থেকেও কাম্য নয় পাশাপাশি অর্থনৈতিক দিক থেকেও এটা খুব একটা লাভজনক নয়।

বাজেটের বিষয়ে আগামীকাল শুক্রবার বিস্তারিত জানাবেন বলে মিডিয়া ব্রিফিংয়ে জানান সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

এজে

RTV Drama
RTVPLUS