logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

আরেক দফা বাড়ল বিড়ি-সিগারেটসহ তামাকজাত পণ্যের দাম

increase the price tobacco products including cigarettes
ফাইল ছবি

২০২০-২১ অর্থবছরের বাজেটে সিগারেটসহ তামাকজাত পণ্যের দাম আরেক দফা বাড়িয়েছে সরকার। এবার তিন স্তরের সিগারেটের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ হারে বাড়ানো হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব দেন। এর পরেই সেটি কার্যকর হয়। ফলে তামাকজাত পণ্যের দাম আরেক দফায় বাড়ল।

জানা যায়, এবারের বাজেটে সিগারেটের নিম্ন স্তরের দশ শলাকার দাম ৩৯ টাকা ও তার বেশি এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্য করা হয়েছে। মধ্যম স্তরের দশ শলাকার দাম ৬৩ টাকা ও তার বেশি, উচ্চ স্তরের দশ শলাকার দাম ৯৭ টাকা ও তার বেশি এবং অতি উচ্চ স্তরের দশ শলাকার দাম ১২৮ টাকা ও তার বেশি করা হয়েছে। সেই সঙ্গে এ তিন স্তরের সিগারেটের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ করা হয়েছে।

এছাড়াও বাজেটে যন্ত্রের সাহায্য ব্যতীত হাতে তৈরি ফিল্টার বিহীন বিড়ির পঁচিশ শলাকার দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে। আর বারো শলাকার দাম ছয় টাকা ৭২ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা এবং আট শলাকার দাম চার টাকা ৪৮ পয়সা থেকে বাড়িয়ে ছয় টাকা করা হয়েছে। সেই সঙ্গে সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখা হয়েছে।

এদিকে, বাজেটে ফিল্টার সংযুক্ত বিড়ির বিশ শলাকার দাম ১৭ টাকা থেকে বাড়িয়ে ১৯ টাকা এবং দশ শলাকার দাম আট টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়েছে। সেই সঙ্গে সম্পূরক শুল্ক ৪০ শতাংশ করা হয়েছে।

এজে

RTV Drama
RTVPLUS