• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় ৫ দিনের বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪৩

ঢাকায় শুরু হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র মধ্যে মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন।

রোববার রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরে এ সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়।

বৈঠকে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে বাংলাদেশের ২৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নেন। বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা, আইপিএস এর নেতৃত্বে ১৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশ নিয়েছেন।

সম্মেলনে সীমান্তে বাংলাদেশের নাগরিকদের অপহরণ-আটক, গুলি, হত্যা এবং অস্ত্র, মাদক, চোরাচালান বন্ধ ও অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম নিয়ে আলোচনা হবে। সম্মেলন শেষে যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হবে।

এছাড়াও আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে নির্মাণকাজ, নদীর তীর সংরক্ষণ কাজে সহায়তা, অপরাধীদের বিষয়ে তথ্য বিনিময় এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বাড়ানোর উপায় সম্মেলনে গুরুত্ব পাবে। বিএসএফ’র ৬ সদস্যের প্রতিনিধিদল বিজিবি পরিচালিত সীমান্ত পরিবার কল্যাণ সমিতি (সীপকস্) পরিদর্শন করবে।

সীমান্ত সম্মেলন উপলক্ষে পারস্পরিক সুসম্পর্ক জোরদার ও সৌহার্দ বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন এবং আগামি ২২ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবেন।

আর/এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh