• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ঘূর্ণিঝড় ‘আম্পান’২০ কি.মি. গতিবেগে এগিয়ে আসছে বাংলাদেশের দিকে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মে ২০২০, ১৬:০৩
ঘূর্ণিঝড় ‘আম্পান’২০ কি.মি. গতিবেগে এগিয়ে আসছে বাংলাদেশে দিকে
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্পান’ আরও শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে পরিণত হচ্ছে। এটি এখন ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার গতিবেগে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে।

আজ সোমবার (১৮ মে) আবহাওয়া অফিস জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় ‘আম্পান’ খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে মঙ্গলবার (১৯ মে) শেষরাত থেকে এবং বুধবার (২০ মে) বিকেল অথবা সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রে ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২১০ কিলোমিটার, যা দমকা হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ সময় সাগর উত্তাল রয়েছে। সেজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। একইসাথে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, ঘূর্ণিঝড় আম্পান আরও অনেক শক্তিশালী রূপ নিয়েছে। এটি গতিবেগ ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার বেগে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। সেজন্য আজ সোমবার সমুদ্রবন্দরে আগের দেয়া ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে মহাবিপদ সংকেত দেখানোর নির্দেশনা দেয়া হতে পারে। এ সময় উপকূলীয় অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়ো বাতাসসহ বৃষ্টি হতে পারে। তাপমাত্রাও কিছুটা কমলেও ভ্যাপসা গরম থাকতে পারে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে
চট্টগ্রামে এয়াকুবনগর বস্তিতে আগুন
শিশু মারা যাওয়ায় চিকিৎসককে আইসিইউতে পাঠালেন স্বজনরা
বাসচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
X
Fresh