• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাওরের ক্ষুধার্ত মানুষের জন্য ছুটছে ওরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ মে ২০২০, ১৭:১১
Debashish Roy, a former student of BUET, is an engineer in the Roads and Highways Department.
হাওরের ক্ষুধার্ত মানুষের জন্য ছুটছে ওরা

ভাটির শহর সুনামগঞ্জের দিরাই ও শাল্লা উপজেলার দূর্গম গ্রামগুলোয় করোনাকালে সহায়তার হাত বাড়িয়েছে কিছু তরুণ। দ্বীপ- সমান গ্রামগুলোয় খাদ্য- সহায়তার মধ্যে দিয়ে দিয়েই তাঁদের কার্যক্রমের শুরু।

পরবর্তীতে হাওরের মানুষের জন্য ৫ জন ডাক্তার দিয়ে টেলিমেডিসিন সেবা চালু করেছেন তাঁরা। সহায়তা করেছেন কৃষকের ধান কাটায়। ৩০ জন সহায়ক শ্রমিক নিয়োগ দিয়ে ৬ জন বর্গাচাষীর ৬ একর জমির ধান কাটার ব্যবস্থা করেছেন তাঁরা। এ সবকিছুই সম্ভব হয়েছে হাওরের একদল তরুণ প্রাণের সংঘবদ্ধতায়। যার নেতৃত্ব দিচ্ছেন দেবাশীষ রায় নামের এক জাপান প্রবাসী।

বুয়েটের প্রাক্তন শিক্ষার্থী দেবাশীষ রায় সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী। শিক্ষাছুটি নিয়ে গেছেন জাপানে। সেখান থেকেই একদল তরুণের সহায়তায় পুরো সহায়তা কার্যক্রম সমন্বয় করছেন তিনি। আর দেশ থেকে পরিচালনা করছেন ইফতেখার আলম, পিনাক রায় পিন্টু, সুবির দাশ,হেদায়েতুল হাদী,শাওন রায়,অপু দাশ,শুভম রায়,সৌরভ রায়,দেবর্ষি রায়, শিপলু,মোহাম্মদ শাহানসহ অর্ধশত স্বেচ্ছাসেবী। তিনি আরটিভি অনলাইনকে জানান, এখন পর্যন্ত প্রায় পাঁচশ' পরিবারকে খাদ্য -সহায়তা দেয়া হয়েছে। রমজানের বিশেষ খাদ্য- সহায়তা দেয়া হয়েছে শতাধিক পরিবারকে।

পেশায় আইনজীবী ইফতেখার আলম জানান, আমরা চেষ্টা করছি আরো কিছু পরিবারের পাশে দাঁড়ানোর। সহায়তা পেলে হয়তো আরো আরো বড় কিছু করতে পারবো। হাওর-পাড়ে প্রতিনিয়ত সাহায্যপ্রার্থীর সংখ্যা বাড়ছে।

তিনি আরও বলেন, প্রথম দিকে আমরা অল্প কজন শুরু করেছিলাম। এখন অর্ধশত স্বেচ্ছাসেবক আমাদের সঙ্গে যুক্ত হয়েছেন। আমাদের সংঘবদ্ধতা আরও মজবুত হয়েছে। আরও বেশি মানুষের পাশে দাঁড়াতে পারছি। একজন মানুষ হিসেবে আরেকজন মানুষের পাশে দাঁড়াতে পারছি এটাই স্বার্থকতা।

এসজে

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৫ ঘণ্টা ধরে বিদ্যুৎ-বিছিন্ন হাওরের তিন উপজেলা
বিরোধের জেরে মসজিদে বৃদ্ধকে ছুরিকাঘাত
হাওরে চুরি ৩ বৈদ্যুতিক টান্সফর্মার, ৪ চোর গ্রেপ্তার
হাওরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলনেও কৃষকের মুখে হাসি নেই
X
Fresh