• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে দেশের ৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ এপ্রিল ২০২০, ০০:০২
আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দেশের ৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাংকিংয়ে এবার দেশের পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও অর্থনৈতিক প্রভাব বিবেচনা করে, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ম্যাট্রিক্স ব্যবহার করে র‌্যাংকিংয়ে থাকা এই বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা তৈরি করা হয়েছে।

এ বছর বিশ্বের ৮৫টি দেশের ৭৬৬টি বিশ্ববিদ্যালয়কে তুলনা করে র‌্যাংকিং করা হয়েছে। তালিকায় নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বারের মতো শীর্ষ অবস্থান ধরে রেখেছে। এর পরেই আছে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় ও লা ট্রোব বিশ্ববিদ্যালয়। এছাড়া, জাপানের সর্বোচ্চ ৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এবারের র‌্যাংকিংয়ে। রাশিয়ার ৪৭টি ও তুরস্কের ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে এবারের তালিকায়।

এবারের র‌্যাংকিংয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় আছে ৩০০-৪০০ এর মধ্যে। ৪০০ থেকে ৬০০ এর মধ্যে রয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি। এ ছাড়া, এবারের র‌্যাংকিংয়ে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির নাম আছে ৬০০ এর পরের তালিকায়।

যুক্তরাজ্যর লন্ডন ভিত্তিক সংস্থা টাইমস হায়ার এডুকেশন গত ২২ এপ্রিল দ্বিতীয়বারের মতো তাদের র‌্যাংকিংয়ের এই তালিকা প্রকাশ করে। গত বছর সংস্থাটির প্রথম তালিকায় ড্যাফোডিল ইউনিভার্সিটি ছিল ২০০ থেকে ৩০০ এর মধ্যে। আর ৩০০ এর পরে ছিল ওয়ার্ল্ড ইউনিভার্সিটির নাম।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়গুলোর প্রভাব বিবেচনা করে এই তালিকা করা হয়। তিনটি বিস্তৃত ক্ষেত্র সূচক-গবেষণা, প্রচার ও বিশ্ববিদ্যালয়গুলোর অর্জন তুলনা করে স্থান দেওয়া হয় তালিকায়।
পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৮ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
জলদস্যুদের মুক্তিপণ দেওয়ার বিষয়ে কোন তথ্য জানা নেই নৌপ্রতিমন্ত্রীর
কিউএস বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ে স্থান পেলো বুয়েট-ঢাবি
হ্যাটট্রিক করে র‌্যাঙ্কিংয়ে ৪৮ ধাপ লাফ ফারিহার
X
Fresh