• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মাইকিং করে ঘরে নামাজ আদায়ের আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ এপ্রিল ২০২০, ১৬:৩৮
korona
ঢাকার লালবাগের স্টাফ কোয়ার্টার মোড়ে মাকিং করছে পুলিশ- ছবি আরটিভি অনলাইন

করোনার প্রকোপে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী মসজিদে না যেয়ে বাড়িতে নামাজ আদায়ের জন্য মাইকিং করে আহ্বান জানাচ্ছে পুলিশ। সোমবার বিকেলে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় পুলিশকে মাইকিং করতে দেখা গেছে।

এর আগে দুপুরে সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ জানানো হয়।

গেল ২৪ ঘণ্টায় দেশে ৩৫ জন নতুন করোনা আক্রান্ত হয়েছেন। সে হিসেবে এখন দেশে মোট আক্রান্তের সংখ্যা ১২৩ জন। এরপরপরই মন্ত্রণালয় থেকে এমন বিজ্ঞপ্তি আসে।

উপসচিব মো. সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মসজিদে জামাতে নামাজ আদায় করবেন।

এছাড়া বিজ্ঞপ্তিতে জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়েরও নির্দেশ দেয়া হয়েছে।

তবে মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজ অনধিক পাঁচ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।

এ ছাড়া সারাদেশে ওয়াজ মাহফিল, তাফসির মাহফিল, তাবলীগি তালীম বা মিলাদ মাহফিলের আয়োজন করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

অন্য ধর্মের অনুসারীদেরও উপাসনালয়ে জমায়েত না হয়ে নিজ নিজ বাড়িতে প্রার্থনার জন্য নির্দেশ দেয়া হয়েছে। কোনও ধর্মীয় বা সামাজিক আচার অনুষ্ঠানেও সমবেত না হওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার সরকার জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে গেল ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনা আক্রান্ত হয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ জনে।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh