• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

হটলাইনে যৌন হয়রানিমূলক আলাপ ‘হজম’ করতে বাধ্য হচ্ছেন আইইডিসিআর'র কর্মীরা

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ০১ এপ্রিল ২০২০, ২০:৩৯
যৌন হয়রানিমূলক আলাপ ‘হজম’ করতে বাধ্য হচ্ছেন আইইডিসিআর'র হটলাইনের কর্মীরা
ফাইল ছবি

ভয়ংকর করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে ক্রমশই। আর তা সামাল দিতে দেশজুড়ে চলছে অঘোষিত লকডাউন। খোলা হয়েছে আইইডিসিআর'র হটলাইন। তার সাহায্যে শনাক্ত হচ্ছেন করোনা আক্রান্তরা। তবে অভিযোগ আছে, এসব হটলাইন বেশিরভাগ সময়ই ব্যস্ত থাকে। দ্রুততম সময়ে সাহায্য পাওয়া যায় না।

তবে এর অন্যতম কারণ হিসেবে আইইডিসিআরের সংশ্লিষ্টরা দুষছেন, প্র্যাঙ্ক কলারদের। যারা অহেতুক কল দিয়ে কলসেন্টারে থাকা নারীদের বিরক্ত করেন। ব্যস্ত রাখেন হটলাইনের নম্বরগুলি। কোনও কোনও সময় অশ্লীল কথোপকথনও হয় মাত্রাতিরিক্ত। এই প্র্যাঙ্ক কলাররা নারী কর্মীদের সঙ্গে যৌন হয়রানীমূলক আলাপ করার চেষ্টা করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, কল সেন্টারে যে নারীরা কাজ করেন, তাদের প্রতিদিন কম করে হলেও ২০০-২৫০টা কল রিসিভ করতে হয়। আর একেকটা কলে একেক রকম অভিজ্ঞতার মুখে পড়তে হয়। কখনও কখনও দাঁত চেপে হজম করতে হয় কলারদের গালাগালি, অশ্লীল আর যৌন হয়রানিমূলক কথাবার্তা।

আইইডিসিআর'র এর হটলাইনে কাজ করা একজন চিকিৎসক মোহোনা খন্দকার মিতি। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, হটলাইনে কাজ করার পর একটা উপলব্ধি হয়েছে যে, দেশের বহু মানুষের আসলে কোনও কাজই নাই এবং তাদের তেল অনেক বেশি। নাহলে মেয়ে কণ্ঠ শুনেই "আপনি বিয়ে করেছেন", " আপনার বয়স কত", "যৌবন ফিরে পাব কিভাবে", "দুলাভাই কী করে", "এই ফোন দিয়েছি এমনি, আপনার সাথে কথা বলার জন্য", "আমাকে ফোন ব্যাক করেন, আপনার সাথে কথা বলতে চাই" ইত্যাদি ইত্যাদি ব্যাপারগুলা ঘটতো না৷ সবথেকে বেশি অবাক হয়েছি সৌদি আরব থেকে একটা গ্রুপ লিটারেলি ১০ বারের উপর ফোন দিয়ে নানাভাবে বিরক্ত করছে। সমাজসেবা কঠিন জানতাম, তবে এতটা বেহায়াপনা দেখা লাগবে জানতাম না সত্যি।