• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শতভাগ সুরক্ষা নিশ্চিত না করে জুমায় না যাওয়ার অনুরোধ ইফার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ মার্চ ২০২০, ২৩:৫০
শতভাগ সুরক্ষা নিশ্চিত না করে জুমায় না যাওয়ার অনুরোধ ইফার
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের বিশিষ্ট আলেমদের পরামর্শ অনুযায়ী জুমার নামাজে সীমিত মুসল্লি আসার আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। একই সঙ্গে তারা শতভাগ ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত না হয়ে কোনও মুসল্লিকে মসজিদে না আসার অনুরোধ জানিয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীনের পাঠানো বার্তায় এই তথ্য জানানো হয়। অন্য আরেক বিজ্ঞপ্তিতে যাদের হাঁচি, কাশি কিংবা জ্বর রয়েছে তাদেরকে বাসায় বসে জুমার পরিবর্তে জোহরের নামাজ পড়ার পরামর্শ দিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন। সেই সঙ্গে বয়স্ক মুসল্লিদের করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে আপাতত কিছুদিন সব নামাজ বাসায় পড়তে অনুরোধ জানানো হয়।

এর আগে গতকাল বুধবার ইফার মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার প্রেক্ষাপটে বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি ও সরকারের করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পরিপ্রেক্ষিতে দেশের বিশিষ্ট আলেমরা মঙ্গলবার (২৪ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়ে মিলিত হয়ে পবিত্র কোরআন-সুন্নাহর আলোকে মহামারি ও দুর্যোগকালীন সময়ে ইসলামের বিধি-বিধান অনুসরণের বিষয়ে জনগণের প্রতি নিম্নরূপ আহ্বান জানিয়েছেন-

  • করোনাভাইরাস সংক্রমণরোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমা ও জামাতে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখা।
  • মসজিদ বন্ধ থাকবে না, তবে করোনাভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন না করা।
  • সরকার ও বিশেষজ্ঞগণ সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করছেন তা মেনে চলা।
  • সবাইকে অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত হয়ে ব্যক্তিগতভাবে তওবা-ইস্তিগফার ও কোরআন তেলাওয়াত অব্যাহত রাখা।

প্রসঙ্গত, করোনাভাইরাস প্রতিরোধে আরব বিশ্বসহ অনেকে দেশেই বর্তমানে মসজিদে জামাত বন্ধ রয়েছে। তাই দেশবাসীর সকলের স্বার্থে জুমার নামাজের জামাত মসজিদে সীমিত আকারে করার আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে, দেশে করোনাভাইরাসে আজ নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। মারা গেছেন ৫ জন।

এজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে : স্বাস্থ্যমন্ত্রী
ঠাকুরের ফাইফারে ভর করে হ্যাটট্রিক জয় লখনৌয়ের
‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সবাইকে এগিয়ে আসতে হবে’
X
Fresh