• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিদ্যুতের পর এবার পানির দামও বাড়ছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৮
ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ
ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ

বিদ্যুতের দাম বৃদ্ধির মাত্র একদিন পরেই পানির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সংস্থাটি আবাসিক ও বাণিজ্যিক উভয় ব্যবহারকারীদের জন্য পানির দাম বাড়িয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে, আবাসিক গ্রাহকদের জন্য প্রতি ইউনিট (১ হাজার লিটার) পানির দাম ১১. ৫৭ টাকা থেকে বাড়িয়ে ১৪.৪৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে দাম বাড়ানো হয়েছে ২৪.৯৭%।

অন্যদিকে, বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে প্রতি ইউনিট পানির দাম ৯.৯৪ % বাড়িয়ে ৩৭.০৪ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ওয়াসা গত আট মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো পানির দাম বাড়ালো।

সর্বশেষ গত বছরের জুলাইতে পানির দাম বৃদ্ধি করা হয় যা কার্যকর হয় ১ সেপ্টেম্বর থেকে। তখন প্রতি ইউনিট পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য ১১.০২ টাকা থেকে বাড়িয়ে ১১.৫৭ টাকা এবং বাণিজ্যিক গ্রাহকদের জন্য ৩৫ .২৮ টাকা থেকে বাড়িয়ে ৩৭.০৪ টাকা করা হয়েছিল।

এর আগে গত বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম খুচরা পর্যায়ে ৫.৩% এবং পাইকারি পর্যায়ে ৮.৪% বৃদ্ধি করে। সংস্থার নবনিযুক্ত চেয়ারম্যান মো. আবদুল জলিল এ ঘোষণা দিয়ে জানান, নতুন এ দাম ১ মার্চ থেকে কার্যকর হবে।

এবার বিদ্যুতের খুচরা মূল্য প্রতি ইউনিট (কিলোওয়াট ঘণ্টা) ৬.৭৭ টাকা থেকে বাড়িয়ে ৭ .১৩ টাকা এবং পাইকারি পর্যায়ে ৪.৭৭ টাকা থেকে বাড়িয়ে ৫.১৭ টাকা করা হয়েছে। খুচরা বৃদ্ধি সাধারণ গ্রাহককে এবং পাইকারি বৃদ্ধি বিদ্যুত বিতরণকারী কোম্পানিগুলোকে বহন করতে হবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh