• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নাম চূড়ান্ত করতে বসছে সার্চ কমিটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৩০

নতুন নির্বাচন কমিশনারদের নাম চূড়ান্ত করতে বৈঠকে বসছে সার্চ কমিটি। বৃহস্পতিবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এই বৈঠক হবার কথা।

রাজনৈতিক দলগুলোর প্রস্তাবিত নাম থেকে এরই মধ্যে ২০ জনের তালিকা চূড়ান্ত করেছে কমিটি। সেখান থেকে ১০ জনের নাম চূড়ান্ত করতে বিকেলে বসছে ৬ সদস্যের কমিটি।

২০ জন থেকে প্রতি পদের বিপরীতে ২ জনের নাম চূড়ান্ত করে ১০ জনের তালিকা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে সার্চ কমিটি। সেখান থেকে ১ জনকে প্রধান নির্বাচন কমিশনার ও ৪ জনকে কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

এদিনের বৈঠকে রাজনৈতিক দলের প্রস্তাব করা নাম থেকে সংক্ষিপ্ত তালিকায় থাকা ব্যক্তিদের অতীত এবং বর্তমান বিশ্লেষণ করা হবে। তাদের মধ্য থেকে অরাজনৈতিক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ব্যক্তিদের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করার সর্বোচ্চ চেষ্টা করবেন সার্চ কমিটির সদস্যরা।

গেলো বুধবার ৪ বিশিষ্ট নাগরিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক হয়। সেখানেও তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নির্বাচন কমিশনে নিয়োগ দেয়ার পরামর্শ দেন।

এমনকি কেউ ছাত্রজীবনে রাজনীতি করেছেন, রাজনৈতিক পরিবেশে ছিলেন, কিন্তু কর্মজীবন বা বর্তমান কর্মকাণ্ডে এর কোনো প্রভাব পড়েনি-এমন ব্যক্তিদেরও বাদ দেয়ার কথা ভাবা হচ্ছে। আবার যারা ছাত্রজীবনের রাজনীতিতে জড়িত ছিলেন, তারাও সার্চ কমিটির বিবেচনায় থাকবেন না। আর যারা কর্মজীবনে রাজনৈতিক সুবিধা কাজে লাগিয়ে নিজের অবস্থান পোক্ত করেছেন কিংবা পদ ভাগিয়েছেন তাদের নামও সুপারিশ করবেন না রাষ্ট্রপতি।

গেলো মঙ্গলবার সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে ২৫টি রাজনৈতিক দল ৫টি করে নাম প্রস্তাব করে। তাদের মধ্যে ৭০ বছরের অধিক বয়সী ও সরাসরি রাজনীতির সঙ্গে জড়িতদের নাম প্রথমেই বাদ দেয়া হয়েছে। এরপর বিবেচনায় নেয়া হবে যোগ্যতা ও দক্ষতার ঘাটতি।

এখন ইসি গঠনে রাষ্ট্রপতির কাছে কাদের নাম প্রস্তাব করে সার্চ কমিটি সেই দিকে তাকিয়ে আছে সবাই। কমিটি যাদের নাম প্রস্তাব করবে রাষ্ট্রপতির কাছে তাদের নামও জনসমক্ষে প্রকাশের দাবি উঠেছে।

বুধবার দ্বিতীয় দফায় দুই সিনিয়র সাংবাদিকসহ দেশের ৪ বিশিষ্ট নাগরিকের পরামর্শ নেয় অনুসন্ধান কমিটি। এর আগে সোমবার ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে তাদের মতামত নেয় কমিটি।

এইচটি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh