• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিদেশি সিরিয়াল প্রচারের আগে অনুমতি নিতে হবে : তথ্যমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০১
বিদেশি সিরিয়াল প্রচারের আগে অনুমতি নিতে হবে : তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, এখন থেকে বিদেশি সিরিয়াল প্রচারের আগে তথ্য মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে। একইসঙ্গে বিদেশি মডেলদের দিয়ে বানানো বিজ্ঞাপনের মডেলদের পাশাপাশি নির্মাতাদেরও ট্যাক্স দিতে হবে।

আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে টিভি নাট্যপরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সঙ্গে মতবিনিময় ও রাজনৈতিক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, দেশি শিল্পী ও শিল্পের সুরক্ষায় শিগগিরই এই সিদ্ধান্ত নেয়া হবে। আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। দেশের শিল্পী ও শিল্পকে সুরক্ষা দেয়ার জন্য একটি নিয়ম-নীতি প্রবর্তন করতে যাচ্ছি।

মন্ত্রী বলেন, দেশে যখন একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সট্রা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হতো। বিদেশি মডেলদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনো ট্যাক্স দেয়ার বিধান আছে। তবে সেক্ষেত্রে শুধু শিল্পীকে ট্যাক্স দিতে হয়। যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনও সম্মানী দেয়া হয়নি। সুতরাং শিল্পীকে কোনও ট্যাক্স দিতে হয় না। এতে করে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। আমাদের দেশের শিল্পীদের যথেষ্ট ট্যালেন্ট থাকা সত্ত্বেও তারা কাজ হারাচ্ছেন। এ জন্য আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, মুক্তবাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনও কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে। কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে, শিল্পীর পাশাপাশি তাদের এক্সটা ট্যাক্স দিতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, ভালো নাটক ছাড়াও এখন কোয়ালিটি প্রোগ্রাম হয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশ থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’ একটি চ্যানেল শুরু করেছিল, পরে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে। এ জন্য আমরা আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি, বিদেশি কোনও সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের অনুমতি লাগবে। কিছুদিন আগে একটি কমিটিও গঠন করে দিয়েছি, তারা বাছাই করবে, সেন্সর বোর্ডের মতো কাজ করবে। সেই কমিটির কাছে সিরিয়াল জমা দিতে হবে, তারা যদি এটিকে উপযুক্ত মনে করে ছাড়পত্র দেন, তাহলে টেলিভিশন চ্যানেলগুলো দেখাতে পারবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh