• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নিয়োগের পরামর্শ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:০১

নতুন নির্বাচন কমিশন পুনর্গঠনে অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নিয়োগের পরামর্শ দিলেন চার বিশিষ্ট নাগরিক।

বুধবার সকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তারা এ পরামর্শ দেয়ার কথা জানান। তারা বলেন, আমরা চাই একটি শক্তিশালী নির্বাচন কমিশন। আর এ জন্য শক্তমেরুদণ্ডের লোকদের সাংবিধানিক এই পদে বাছাই করতে হবে।

এর আগে ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে আলোচনা করেন সার্চ কমিটির সদস্যরা। আজ বুধবার দ্বিতীয় দফায় এই চার বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসলেন রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সদস্যরা। দ্বিতীয় দফায় প্রথমে পাঁচ জনকে ডাকা হলেও মামলা থাকায় মেজর জেনারেল(অব.) আব্দুর রশীদকে বাদ দেয়া হয়।

অনুসন্ধান কমিটির সঙ্গে আজকের বৈঠকে বসা ৪ বিশিষ্ট নাগরিক হলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, বিশিষ্ট আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারোয়ার ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

বৈঠক থেকে বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সাবেক সিইসি আবু হেনা, বিশিষ্ট আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারোয়ারসহ সবাই।

তারা বলেন, যাদের অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় সামান্য ঘাটতি আছে, তাদেরকে নির্বাচন কমিশনারদের মতো সাংবিধানিক দায়িত্বে বসানো যাবে না। যারা দেশপ্রেম বুকে ধারণ করে, মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনা লালন করে তাদের হাতেই দায়িত্ব দেয়ার বিষয়ে সুপারিশ করতে হবে রাষ্ট্রপতির কাছে।

সাবেক সিইসি আবু হেনা সাংবাদিকদের বলেন, যোগ্য এবং দল নিরপেক্ষ ব্যক্তিকে প্রধান নির্বাচন কমিশন হিসেবে নিয়োগ দিতে হবে। এটি করতে হবে দেশের স্বার্থে। সংবিধান নির্বাচন কমিশনের কাছে যে দায়িত্ব দিয়েছে তা পালনে সচেষ্ট হতে হবে তাদেরকে। কথা বলেন সিনিয়র সাংবাদিক গোলাম সারওয়ারও। তিনি বলেন, এমন লোককে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার হিসেবে নিয়োগ দিতে হবে যাদের মেরুদণ্ড শক্ত। যারা সাংবিধানিক দায়িত্ব পালন থেকে কখনও পিছু হটবেন না।

বৃহস্পতিবার বিকেল ৪টায় সার্চ কমিটির সদস্যরা বৈঠকে বসবেন। সেখানে রাষ্ট্রপতির কাছে পাঠানোর জন্য ১০ জনের তালিকা চূড়ান্ত করা নিয়ে আলোচনা হবার কথা। বিভিন্ন রাজনৈতিক দলের কাছ থেকে পাওয়া শতাধিক নামের মধ্য থেকে এরই মধ্যে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে।

চার বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসেছে সার্চ কমিটি

এইচটি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh