• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চার বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসেছে সার্চ কমিটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৩৯

দেশের চার বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসেছে নতুন নির্বাচন কমিশনারের খোঁজে গঠিত অনুসন্ধান কমিটি। বুধবার বেলা ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সার্চ কমিটির দ্বিতীয় দফার এ বৈঠক শুরু হয়।

এর আগে সোমবার ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে পরামর্শ শুনে কমিটি।

অনুসন্ধান কমিটির সঙ্গে বৈঠকে বসা ৪ বিশিষ্ট নাগরিক হলেন-সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, বিশিষ্ট আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারোয়ার ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

নতুন নির্বাচন কমিশনার নিয়োগে গেলো ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির নির্দেশে ৬ সদস্যের সার্চ কমিটি গঠনের আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ কর্মদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রতি পদের বিপরীতে ২ জন করে ১০ জনের নাম সুপারিশ করবে।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহবায়ক করে গঠিত সার্চ কমিটির সদস্যরা হলেন- হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান, পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, অডিটর জেনারেল মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি শিরিন আখতার।

গেলো ২৮ জানুয়ারি সার্চ কমিটির প্রথম বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন কমিশনার নিয়োগে প্রস্তাব দিতে ৩১টি রাজনৈতিক দলের কাছ ৫টি করে নাম আহবান করে। সেই আহবানে সাড়া দিয়ে ২৫টি রাজনৈতিক দল মন্ত্রিপরিষদ বিভাগে নাম জমা দেয়। আর বাকি দুটি দল ভিন্ন প্রস্তাব করে চিঠি পাঠায়। এছাড়া ৪টি দল কোনো সাড়া দেয়নি।

এইচটি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh