• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফিলিস্তিনি প্রেসিডেন্ট আসছেন আজ, ফলপ্রসূ সফরের আশাবাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫৭

তিন দিনের রাষ্ট্রীয় সফরে বুধবার বাংলাদেশে আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ১৯৯৭ সালে প্রয়াত নেতা ইয়াসির আরাফাতের পরে এটিই কোনো ফিলিস্তিনি প্রেসিডেন্টের আনুষ্ঠানিক সফর। বুধবার বিকেলে বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছাবেন তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

ফিলিস্তিনের প্রেসিডেন্টের সফর সঙ্গী হবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালকী, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাশ, রাষ্ট্রপতির মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মাজদি খালদিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

তিন দিনের সফরে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। বৈঠকে দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে শীর্ষ নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

এ সময়ে দু’দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ কমিশন গঠন সংক্রান্ত সমঝোতা স্মারক সই হবার সম্ভাবনা রয়েছে। এছাড়াও দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী সৌজন্য বৈঠকে মিলিত হয়ে বাংলাদেশ-ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ বিষয়ে মতবিনিময় করবেন।

সফরের শুরুতেই ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সাভারের জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

এছাড়াও মাহমুদ আব্বাস তার সম্মানে প্রেসিডেন্ট আবদুল হামিদ আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। তিন দিনের সরকারি সফর শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট আসছে শুক্রবার বিকেলে ঢাকা ত্যাগ করবেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্টের সফর প্রসঙ্গে বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান বললেন, বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্রকে যে ধরনের সমর্থন ও সহায়তা দিয়েছে তাতে তারা কৃতজ্ঞ। দু’রাষ্ট্রের মধ্যে সম্পর্ককে আরো কিভাবে বিস্তৃত করা যায় সেটিই হবে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সফরের মূল উদ্দেশ্য।

তিনি আরো বলেন, আমরা এ সম্পর্ক শুধু রাজনৈতিক বিষয়ে সীমাবদ্ধ না রেখে আরো বিস্তৃত করার চেষ্টা করছি। বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্কের দিকে এগুতে চায় ফিলিস্তিনি।

এফএস/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh