• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘১৬ কোটি মানুষের মধ্যে ২০ লাখ মানুষ কর দেন, এটা জাতির জন্য লজ্জা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৩

১৬ কোটি মানুষের মধ্যে মাত্র ২০ লাখ মানুষ কর দেন, এটা জাতির জন্য লজ্জা বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ রোববার (১৬ ফেব্রুয়ারি) সকালে শান্তিনগরে বিসিএস ট্যাক্স একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, কর আদায়ে রাজস্ব নীতি আরও সহজ করতে হবে যাতে কর প্রদানে করার সময় কেউ ভোগান্তিতে না পড়ে।

ঘুষ চাওয়া এক ধরনের ভিক্ষাবৃত্তি উল্লেখ করে তিনি বলেন, না চাইলে কেউ ঘুষ দেয় না, তাই এটাও এক ধরনের ভিক্ষাবৃত্তি। যেকোনো ধরনের ঘুষের বিরুদ্ধে দুদক সোচ্চার।

কর ফাঁকি দেয়া বিদেশিদের ধরার আহ্বান জানিয়ে ইকবাল মাহমুদ বলেন, যে বিদেশিরা বাংলাদেশে এসে ব্যবসা ও চাকরি করে কর ফাঁকি দিয়ে অর্থ পাচার করছে, তাদেরকে ধরুন। ফাইলগুলো সিজ করুন। কারণ এগুলো জনগণের টাকা। সম্প্রতি টিআইবি এক গবেষণা প্রতিবেদনে বলেছে, দেশে অন্তত আড়াই লাখ বিদেশি রয়েছে। যারা প্রতি বছরে ২৬ হাজার কোটি টাকা পাচার করছে। পাশাপাশি বছরে ১২ হাজার কোটি টাকা ট্যাক্স ফাঁকি দিচ্ছে।

করের আওতা বাড়ানোর কথা উল্লেখ করে তিনি বলেন, 'ট্রেড লাইসেন্সধারী ও ঢাকা এবং চট্টগ্রামের বাড়িওয়ালাদের নিয়ে ডাটাবেজ তৈরি করুন। তাদেরকে করের আওতায় নিয়ে আসুন। কিন্তু কর নির্ধারণের হার কমান, করের আওতা বাড়ান। রাষ্ট্র কাউকে অবৈধভাবে আয় করার সুযোগ দেবে না। যারা ট্যাক্স ফাঁকি দেবে তাদের ব্যাপারে সক্রিয় থাকবেন। অসৎভাবে অর্থ উপার্জন করেছে কিনা দেখবেন। যারা কর ফাঁকি দেয়, তারা প্রকৃতপক্ষে জনগণের টাকা আত্মসাৎ করছে। যে কর দেয় না তিনি দুর্নীতিবাজ। এটা জনগণের টাকা।'

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh