• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আসছে মৃদু শৈত্যপ্রবাহসহ শিলাবৃষ্টি ও বজ্রঝড়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৭
আসছে মৃদু শৈত্যপ্রবাহসহ শিলাবৃষ্টি ও বজ্রঝড়
ফাইল ছবি

চলছে ফেব্রুয়ারি মাস, যদিও হালকা শীতের বাতাসে এখন খুব একটা ঠাণ্ডা লাগছে না। তারপরও এ মাসের প্রথমার্ধে মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে। পাশাপাশি এ মাসেরই দ্বিতীয়ার্ধে দেশের কোথাও কোথাও এক থেকে দুদিন শিলাবৃষ্টি ও বিদ্যুৎ চমকানোসহ বজ্রঝড় হতে পারে।

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটি নিয়মিত সভা রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ঝড় সতর্কীকরণ কেন্দ্রে গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। এ সভায় বিভিন্ন আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল ইত্যাদির বিশ্লেষণ করে এ পূর্বাভাস প্রদান করেছে আবহাওয়া অফিস।

ফেব্রুয়ারি মাসের পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারির প্রথমার্ধে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। এ মাসে গড় তাপমাত্রাও স্বাভাবিক থাকতে পারে।

এস/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
টানা তিন দিন শিলাবৃষ্টির আশঙ্কা, তাপপ্রবাহেও দুঃসংবাদ
তীব্র তাপপ্রবাহ বইছে চার জেলায়, বাড়বে অস্বস্তি
X
Fresh