• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

চীনে থাকা বাংলাদেশিদের ফেরাতে রেজিস্ট্রেশন শুরু

অনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২০, ১৮:১২
শাহরিয়ার আলম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস আতঙ্কের মধ্যে সে দেশে আটকাপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। প্রতিমন্ত্রী বলেন, ‘যারা ফিরতে চান তাদের রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে।’

আজ মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সেই ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

সার্স ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে ‘জিন সিকুয়েন্স’ থেকে মানব দেহে পরীক্ষা করতে সময় লেগেছিল ২০ মাস। করোনাভাইরাসের ‘জিন সিকুয়েন্স’ ইতিমধ্যে করে ফেলেছেন চীনের বিজ্ঞানীরা (রয়টার্স জানিয়েছে আজকে)। ভ্যাকসিন তৈরি করে তা মানব দেহে পরীক্ষা করতে সর্বোচ্চ সর্বমোট সময় লাগবে তিন মাস যার মধ্যে এক মাস প্রায় পার হয়ে গেছে।

সার্স এর পরে চীন এই সম্ভাব্য ঝুঁকির জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে যার প্রভাব আমরা দেখছি সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থায়।

এই কথাগুলো তাদের জন্য যারা খুব শঙ্কার মধ্যে আছেন চীনে। ঘরের মধ্যেই এক নাগাড়ে থাকতে বলাটাই একধরনের ‘কোয়ারেন্টাইন’ ব্যবস্থা। ১৪ দিন সর্বোচ্চ, যার মধ্যে কম বেশি সাত দিন পার হয়ে গেছে।

কী ধরনের বিমান আমরা পাঠাব তা জানতে চেয়েছে চীন। যারা ফিরতে চান তাদের রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে। আমরা দুই এক দিনের মধ্যেই সঠিক ধারণ ক্ষমতার বিমানটি নির্ধারণ করতে পারবো ফিরে আসতে চাওয়া মানুষের সংখ্যার মাধ্যমে।

আমি অনুরোধ করবো যে কয়েকটা দিন ফিরিয়ে আনতে সময় লাগবে সেই সময় পর্যন্ত চীন সরকারের প্রতিটি নির্দেশনা কোনো ব্যতিক্রম ছাড়া মেনে চলার জন্য। এতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে ঠিকই কিন্তু নিজের জীবনের স্বার্থে এবং ভাইরাসটি যেন তাদের কারও মাধ্যমে না ছড়ায় তা নিশ্চিত করতে চীনের স্বাস্থ্য বিষয়ক নির্দেশনাগুলো মেনে চলতেই হবে।

আমি আরও অনুরোধ করবো বাংলাদেশে থাকা তাদের পরিবারের সদস্যদের যেন চীনে থাকা তাদের আত্মীয়দের তারা এই বার্তাটি পৌঁছে দেন এবং তাদের উদ্বুদ্ধ করেন। আমাদের দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা পালাক্রমে ২৪ ঘণ্টা তাদের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং অতিপ্রয়োজনীয় বিষয়গুলোকে অগ্রাধিকার দিয়ে সমাধানের চেষ্টা করছেন। আমরা ঢাকা থেকে দূতাবাসের কার্যক্রমের সঙ্গে সমন্বয় করছি এবং তদারকি করছি।

সবাই ভালো থাকবেন। আল্লাহতা’আলা সহায় হউন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh