• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শেখ হাসিনাকে ধন্যবাদ গাম্বিয়ার বিচারমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০২০, ১৭:২৭
শেখ হাসিনা, গাম্বিয়া
ভয়েস অব আমেরিকার বাংলা শাখা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবুবকর মারি তামবাদু। খবর ভয়েস অব আমেরিকার বাংলা শাখার।

জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) করা রোহিঙ্গা গণহত্যা মামলায় সমর্থন করায় এবং রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

গাম্বিয়ার বিচারমন্ত্রী নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে রোহিঙ্গা প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে বলেন, আইসিজে থেকে যে আদেশ পাওয়া গেছে, সেটিতে বাংলাদেশেরও অবদান আছে।

গত বৃহস্পতিবার আইসিজে রোহিঙ্গাদের পক্ষে অন্তর্বর্তীকালীন আদেশ দেয়ার পর ভয়েস অব আমেরিকাকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চলছে এমন অভিযোগ এনে গত বছরের নভেম্বর মাসে আইসিজে-তে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া।

এতে বলা হয়, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। এই পরিস্থিতিতে রোহিঙ্গাদেরকে গণহত্যা থেকে রক্ষা করতে অন্তর্বর্তীকালীন আদেশ দেয়ার আবেদন করে গাম্বিয়া।

উল্লেখ্য, রাখাইনে ২০১৭ সালের আগস্ট মাসে দেশটির সেনাবাহিনী অভিযান শুরু করলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন যারা 
বিশ্বব্যাংকের ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা, সুবিধা পেতে পারে বাংলাদেশও
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
X
Fresh