• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মিয়ানমারকে চার মাসের মধ্যে প্রতিবেদন দেয়ার আদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জানুয়ারি ২০২০, ১৭:১১
রোহিঙ্গা গণহত্যা, জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি

মিয়ানমারকে রোহিঙ্গাদের গণহত্যা থেকে রক্ষা করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করার আদেশ দিয়েছেন নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিতি জাতিসংঘের শীর্ষ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। খবর যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপির।

বিচারক আব্দুলকাউয়ি আহমেদ ইউসুফ বলেন, আইসিজের মতে মিয়ানমারে যেসব রোহিঙ্গা আছে, তাদের অবস্থা দুর্বিষহ। তাদের রক্ষা করতে জরুরি ভিত্তিতে অস্থায়ী পদক্ষেপ নিতে হবে মিয়ানমারকে। সবচেয়ে বড় কথা আন্তর্জাতিক আইন মানতে হবে দেশটিকে।

তিনি বলেন, এই আদেশের পর মিয়ানমারের নেয়া পদক্ষেপ সম্পর্কিত প্রতিবেদন চার মাসের মধ্যে আদালতে জমা দিতে হবে। এরপর প্রতি ছয় মাস পর এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে হবে মিয়ানমারকে। কারণ এই মামলার কার্যক্রম চলবে ধীরগতিতে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গণহত্যা চলছে এমন অভিযোগ এনে গত বছরের নভেম্বর মাসে আইসিজে-তে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। এই মামলায় বলা হয়, মিয়ানমার ১৯৪৮ সালের জেনো-সাইড কনভেনশন লঙ্ঘন করেছে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে ২০১৭ সালের আগস্টে দেশটির সেনাবাহিনী অভিযান শুরু করলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এই পরিস্থিতিতে গাম্বিয়া আরও ক্ষয়ক্ষতি ঠেকাতে অন্তর্বর্তীকালীন আদেশ দিতে আইসিজের কাছে আবেদন করে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh