• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দশ বছরে ১৫৩.১৩ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা

আরটিভি অনলাইন ডেস্ক

  ২১ জানুয়ারি ২০২০, ১৮:৪৯
দশ বছরে ১৫৩.১৩ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা
ফাইল ছবি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গত দশ বছরে মোট ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন।

এ সময় ৬৬ লাখ ৩৩ হাজার ২৫৪ জন প্রশিক্ষণ প্রাপ্ত কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করেছে বলে মন্ত্রী জানান ।

আজ মঙ্গলবার (২১ জানুয়ারি) বিকেলে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সংরক্ষিত সংসদ সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী ইমরান আহমদ বলেন, দেশের ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষ কর্মী তৈরি লক্ষ্যে ৫৫টি ট্রেডে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হয়। এরমধ্যে ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলোজি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে আরবি, কোরিয়ান, ইংরেজি, চাইনিজ, জাপানিসহ মোট ৫টি ভাষায় শিক্ষা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ কাজ চলমান রয়েছে। এছাড়া ৬০টি উপজেলায় ৬০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য ডিপিপি প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বিএনপির সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী ইমরান আহমদ আরও জানান, বর্তমানে ১৭৩টি দেশে কর্মী প্রেরণ করা হয়। এরমধ্যে ২০১৯ সালে সৌদি আরবে ৩ লাখ ৯৯ হাজার, ওমানে ৭২ হাজার ৬৫৪ জন, কাতারে ৫০ হাজার ২৯২ জন, কুয়েতে ১২ হাজার ২৯৯ জন, সংযুক্ত আরব আমিরাতে ৩ হাজার ৩১৮ জন এবং বাহরাইনে ১৩৩ জন কর্মী প্রেরণ করা হয়।

সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী ইমরান আহমদ জানান, গত ৮ বছরে ৫১ লাখ ৯৯ হাজার ২১২ জন বিদেশ গিয়ে কর্মসংস্থান লাভ করেছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেদির রং শুকানোর আগেই প্রাণ গেল প্রবাসী যুবকের
২২ দিনে প্রবাসী আয় এলো ১৫২০৮ কোটি টাকা
প্রবাসী স্বামীকে হত্যার অভিযোগ, স্ত্রী আটক
৩৯ প্রবাসী বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া
X
Fresh