• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঢাকার ট্র্যাফিক সিগন্যাল বাতির অব্যবস্থাপনার কারণ দর্শাতে নোটিশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০২০, ১৬:১১
ঢাকার ট্র্যাফিক সিগন্যাল বাতির অব্যবস্থাপনার কারণ দর্শাতে নোটিশ
ফাইল ছবি।

রাজধানী ঢাকার সড়কে ট্র্যাফিক সিগন্যাল লাইটের রক্ষণাবেক্ষণে অব্যবস্থাপনার কারণ শনাক্ত করে আগামী ৩০ দিনের মধ্যে জানাতে বলেছেন হাইকোর্ট। একই সঙ্গে এই অব্যবস্থাপনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতাকে কেনও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন কোর্ট।

সোমবার (২০ জানুয়ারি) আইনজীবী মনোজ কুমার ভৌমিক এবং সুলাইমান হাওলাদারের এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি এম এনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি এই রুল জারি করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার এবং ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১২ জানুয়ারি দেশের একটি ইংরেজি দৈনিকের প্রকাশিত একটি প্রতিবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) জনস্বার্থে এই রিট আবেদনটি করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংকের সহায়তায় ঢাকা নগর পরিবহন প্রকল্পের আওতায় ২০০২ ও ২০০৫ সালে ১৩.৬ কোটি টাকা ব্যয়ে রাজধানীর সড়কে ৬৮টি সিগন্যাল বাতি স্থাপন করা হয়। এছাড়াও ১১২ কোটি টাকা ব্যয়ে ‘ক্লিন এয়ার অ্যান্ড সাসটেইনেবল এনভায়রনমেন্ট’ প্রকল্পের আওতায় ২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে অকার্যকর সিগন্যাল বাতিগুলো সংস্কার করা হয় এবং নতুন করে ১০০ সিগন্যাল বাতি স্থাপন করা হয়।

আরও জানা গেছে, বর্তমানে ঢাকার সিগন্যাল বাতিগুলো ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। তবে, রাজধানীর বেশিরভাগ মোড়েই দেখা যায় ট্র্যাফিক পুলিশ হাতের ইশারায় যানবাহন এবং পথচারীদের নিয়ন্ত্রণ করেন।

এজে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh