logo
  • ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

সীমান্ত অপরাধ দমনে বিজিবি’র ‘Report to BGB’ অ্যাপ-এর কার্যক্রম শুরু

সীমান্ত অপরাধ দমনে বিজিবি’র ‘Report to BGB’  অ্যাপ-এর কার্যক্রম শুরু
বিজিবি দিবস-২০১৯ এর অনুষ্ঠানে এই অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘Report to BGB’ নামে একটি মোবাইল অ্যাপ-এর কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় সংগঠিত অপরাধ দমনের লক্ষ্যে, বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি’র উদ্যোগে, এই অ্যাপটি তৈরি করা হয়েছে। আজ বুধবার (১৫ জানুয়ারি) বিজিবি’র জনসংযোগ কর্মকর্তা মো.শরিফুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি সদর দপ্তর অতিসম্প্রতি ‘Report to BGB’ নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। গত বছরের ১৮ ডিসেম্বর বিজিবি দিবস-২০১৯ এর অনুষ্ঠানে এই অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এই অ্যাপ-এর মাধ্যমে বাংলাদেশের যেকোনও জনসাধারণ যেকোনও স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুত সীমান্ত অপরাধ সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে পারবে। এতে করে বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষার্থে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানব পাচার, মাদক পাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেপ্তারসহ যেকোনও সীমান্ত অপরাধ সংক্রান্ত বিষয়ে বিজিবি কর্তৃক দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণসহ দেশের সকল পর্যায়ের জনসাধারণকে সেবা প্রদান করা সহজতর হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

এই অ্যাপ্লিকেশনটির ব্যবহার নিম্নরূপ:

১। অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে ‘প্লে-স্টোর’ এবং অ্যাপল ডিভাইসের ক্ষেত্রে ‘অ্যাপ-স্টোর’ হতে ইন্সটল করতে হবে।

২। অ্যাপ্লিকেশনটি ইন্সটল করার পর ‘ওপেন’ করতে হবে। 

৩। অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানব পাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেপ্তার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে। 

৪। অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারী হতে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে।

৫। অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে।

৬। অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে।

৭। তথ্য প্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন। তবে বিষয়টি ঐচ্ছিক।

৮। সবশেষ ‘সেন্ড’ আইকনে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এজে

RTVPLUS