smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

মুজিববর্ষ পালনের নির্দেশনা দিয়ে সব মিশনে পররাষ্ট্রমন্ত্রী চিঠি

অনলাইন ডেস্ক
|  ০১ জানুয়ারি ২০২০, ১৭:৫৬ | আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১৩:৪৫
মুজিববর্ষ পালনের নির্দেশনা দিয়ে সব মিশনে পররাষ্ট্রমন্ত্রী চিঠি
ফাইল ছবি
বিদেশে বাংলাদেশের সব মিশনকে মুজিববর্ষ পালনের নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বুধবার (১ জানুয়ারি) বিদেশে বাংলাদেশের মিশন প্রধানদের কাছে লেখা চিঠিতে এ নির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

চিঠিতে বলা হয়েছে, মুজিববর্ষ পালন আমাদের জন্য শুধু আনুষ্ঠানিকতা নয় বরং এটি জাতি হিসেবে আমাদের পরিচয়, বাঙালি জাতি এবং বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক ভূমিকার প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন।

বিশ্বের সব দেশের সরকার, ব্যবসায়ী, সুশীল সমাজ এবং জনগণের কাছে বাংলাদেশের সাফল্য তুলে ধরার মাধ্যমে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি সমুন্নত রাখতে আরও সক্রিয় ভূমিকা রাখতে বৈদেশিক মিশনগুলোকে নির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী চিঠিতে উল্লেখ করেন, বর্তমান বছরে আমাদের প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ এবং অচিরেই বাংলাদেশের গড় প্রবৃদ্ধি ১০ শতাংশের কোঠা স্পর্শ করবে। গত একদশকে বাংলাদেশের জিডিপি ১৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, মাথাপিছু আয় বেড়েছে সাড়ে তিনগুণ এবং বর্তমানে তা প্রায় ২০০০ মার্কিন ডলার।

তিনি জানান, বর্তমানে আমাদের জিডিপি ৩০২ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০০৯ সালে ছিল মাত্র ১০২ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানি আয় প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়ে আজ ৪০.৫৩ বিলিয়ন মার্কিন ডলারের ঊর্ধ্বে। গত দেড় দশকে বিনিয়োগ-জিডিপির শতকরা হার ২৬ ভাগ থেকে বেড়ে ৩১.৫ ভাগে উন্নীত হয়েছে। একই সময়ে বেসরকারি খাতে বিনিয়োগ ৫ গুণ বেড়ে বর্তমানে প্রায় ৭১ বিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য।

এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়