logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ২৬৫৪ জন, সুস্থ হয়েছেন ১৮৯০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

রোহিঙ্গা গণহত্যার শুনানি: কক্সবাজারের ক্যাম্পগুলোতে বিশেষ দোয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ ডিসেম্বর ২০১৯, ২৩:৪২
রোহিঙ্গা গণহত্যা, বাংলাদেশ
বিবিসি বাংলা
নেদারল্যান্ডসের দ্য হেগ শহরের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার শুনানি শুরু হওয়ায় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। খবর বিবিসি বাংলার।

ওবাইদুল হক চৌধুরী নামের উখিয়ার এক সংবাদকর্মী জানান, রোহিঙ্গা ক্যাম্পের মসজিদগুলোতে তিনি এই বিচার নিয়ে আলাপ-আলোচনা করতে দেখছেন। সকাল থেকে মসজিদগুলো রোহিঙ্গারা গোল হয়ে বসে এই শুনানি, বিচার এবং এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গারা প্রতি ওয়াক্তের নামাজে বিশেষ দোয়ার ব্যবস্থা করেন। মেয়েরাও নামাজ পড়েন এবং দোয়া করেন। কয়েকজন রোহিঙ্গা জানান, তারা যে নির্যাতনের শিকার হয়েছেন সেটির বিচারের মাধ্যমে মিয়ানমারে তাদের ফিরে যাওয়ার পরিবেশ তৈরি করা হোক।

বিবিসি বাংলা

মিয়ানমার থেকে পালিয়ে এসে ২০১৭ সালে টেকনাফের কুতুপালংয়ে আশ্রয় নেয়া হামিদা বেগম জানান, তার এক ভাই ও এই ভাইয়ের অন্তঃসত্ত্বা স্ত্রী মিয়ানমারের সেনাবাহিনীর গুলিতে মারা যান। এরপর জীবন বাঁচাতে তিনি ও তার পরিবারের অন্য সদস্যরা পালিয়ে আসেন বাংলাদেশে।

তিনি বলেন, আমি শুনেছি আমাদের ওপর হওয়া নির্যাতনের বিচার আজ শুরু হয়েছে। আমি চাই যাতে সঠিক বিচার হয়। আমার পরিবারের নিহত সদস্যদেরকে দাফন পর্যন্ত করা সম্ভব হয়নি। সুষ্ঠু বিচারের পর আমি মিয়ানমারে আমার বাড়িতে ফিরে যেতে চান।

আব্দুর রহমান নামের কুতুপালং ক্যাম্পের এক রোহিঙ্গা নেতা বলেন, পাঁচ ওয়াক্ত নামাজে দোয়া করছি যাতে করে আমাদের উপর নির্যাতনের সঠিক বিচার হয়। সফিকা বেগম নামের এক রোহিঙ্গা নারী বলেন, আমার এক ছেলে সন্তানকে হারিয়েছি। আমার সন্তান হারানোর বিচার যাতে হয়।

কে/এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৬৬৭৪ ১৪১৭৫০ ৩২৬৭
বিশ্ব ১৮৭২২০৯০ ১১৯৩৬৭৬৪ ৭০৪৬৭৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়