logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ নভেম্বর ২০১৯, ১৫:৫১
আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ১৬:০৩

ঢাকা এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর

ঢাকার বায়ু দূষণ
ছবি সংগৃহীত
বায়ুদূষণে ভারতের রাজধানী দিল্লিকেও ছাড়িয়ে গেছে ঢাকা। বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় গতকাল থেকে এক নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী। বিশ্বের বায়ুমান যাচাই প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়াল এ তথ্য দিয়েছে। সেখানে বলা হচ্ছে, গতকাল থেকেই বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান এক নম্বরে।

এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী, মঙ্গলবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই)-এ ঢাকার স্কোর ২১২, যা খুবই অস্বাস্থ্যকর। আর দিল্লির স্কোর ১৯৬, যাকে চিহ্নিত করা হয়েছে অস্বাস্থ্যকর হিসেবে।

পরিবেশ অধিদপ্তরের মানমাত্রায় স্বাভাবিক বায়ুসূচক ৫০। কিন্তু এয়ার ভিজ্যুয়ালের তথ্যানুযায়ী, ঢাকার বাতাসের সূচকের চেয়ে চারগুণ বেশি।

বাতাসের এ ধরনের দূষণের শ্বাসকষ্ট, হাঁপানিসহ নানা রোগের ঝুঁকি বাড়ছে। অনিয়ন্ত্রিত নির্মাণকাজ, রাস্তার খোঁড়াখুঁড়ি ও আবর্জনা পোড়ানোসহ নানা কারণে এ অবস্থার তৈরি হয়েছে বলে মনে করছেন বায়ুমান গবেষকরা।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। একই সঙ্গে ধরনের বাতাসের কারণে কী ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেটিও জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত।

এ/পি

RTV Drama
RTVPLUS