• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শপথ নিলেন ৫৫৮ জন জেলা পরিষদ সদস্য

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জানুয়ারি ২০১৭, ১১:৫৭

স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের কাছে শপথ নিলেন জেলা পরিষদের নবনির্বাচিত ৫৫৮ জন সদস্য। বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তারা শপথ নেন।

প্রথমবারের মত ভোটের মাধ্যমে নির্বাচিত হয়েছেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা।

এর আগে গেলো ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শপথ নেন জেলা পরিষদের চেয়ারম্যানরা। তাদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন তিনি।

গেলো বছরের ২৮ ডিসেম্বর ৩ পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলায় প্রথমবারের মত নির্বাচন হয় জেলা পরিষদে। তবে আদালতের আদেশে আটকে যায় কুষ্টিয়া ও বগুড়ায় চেয়ারম্যান পদে নির্বাচন।

বিএনপি ও জাতীয় পার্টির বর্জনে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দল মনোনীত ২১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ভোটের আগেই।

১৯৮৮ সালে স্বৈরশাসক এইচ এম এরশাদের আমলে স্থানীয় সরকার আইনে জেলা পরিষদের চেয়ারম্যানকে সরকার থেকে নিয়োগের বিধান ছিল। পরে আইনটি অকার্যকর হয়ে পড়ে। ১৯৮৯ সালে ৩ পার্বত্য জেলায় সরাসরি নির্বাচন হয়েছিল। দু’ হাজার সালে আওয়ামী লীগ সরকার নির্বাচিত জেলা পরিষদ গঠনের জন্য নতুন আইন করে।

২০১১ সালের ১৫ ডিসেম্বর ৬১ জেলায় আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের প্রশাসক নিয়োগ দেয়া হয়। অনির্বাচিত এই প্রশাসকদের মেয়াদ শেষে এবারই প্রথম নির্বাচন হয়।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh