• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সরকারি চাকরিজীবীরা পেলেন সুসংবাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ অক্টোবর ২০১৯, ২০:৪১
সরকারি চাকরিজীবীরা পেলেন সুসংবাদ

সরকারি চাকরি শেষে যারা শতভাগ পেনশন তুলে নিয়েছেন (সমর্পণ) তাদের মৃত্যুর পর তার বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী অথবা প্রতিবন্ধী সন্তানরাও (যদি থাকে) পেনশন সুবিধা পাবেন।

গত সোমবার (২৮ অক্টোবর) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন আজ বৃহস্পতিবার জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অর্থ বিভাগের ২০১৮ সালের ৮ অক্টোবরের প্রজ্ঞাপন মোতাবেক শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর পেনশন পুনঃস্থাপিত হলে তার মৃত্যুর পর তার বিধবা স্ত্রী বা বিপত্মীক স্বামী ও প্রতিবন্ধী সন্তান (যদি থাকে) পুনঃস্থাপিত পেনশন সুবিধা প্রাপ্য হবেন। এছাড়া তাদের চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা প্রাপ্যতার বিষয়ে অর্থ বিভাগের ২০১৭ সালের ৩ আগস্টের প্রজ্ঞাপন অনুসরণীয় হবে।

২০১৮ সালের ৮ অক্টোবরের অর্থ বিভাগের প্রজ্ঞাপনে আরও বলা হয়, শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে অবসর গ্রহণের তারিখ থেকে ১৫ বছর সময় অতিক্রান্তের পর তাদের পেনশন পুনঃস্থাপন করা হবে। প্রচলিত পদ্ধতি ও নিয়ম অনুসরণ করে শতভাগ পেনশন সমর্পণকারীদের নতুন পেনশন সুবিধাদি নির্ধারণ করা হবে। আর পেনশন পুনঃস্থাপনের সুবিধা ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর করা যেতে পারে। তবে ওই তারিখের আগের কোনো বকেয়া আর্থিক সুবিধা দেয়া হবে না।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরকারি চাকরিজীবীদের জন্য সর্বজনীন পেনশন বাধ্যতামূলক হচ্ছে
অর্থ মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ, অ্যাপিয়ার্ড শিক্ষার্থীদের আবেদনের সুযোগ
ডেপুটি গভর্নর হচ্ছেন খুরশীদ-হাবিবুর
টিসিবির জন্য কেনা হচ্ছে তেল ও মসুর ডাল
X
Fresh