• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশে ইসকনের মন্দিরে হামলার বিষয়ে সতর্ক করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ অক্টোবর ২০১৯, ১৩:১৪
বাংলাদেশ, ভারত
সংগৃহীত

বাংলাদেশে ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাসনেসের (ইসকন) যেকোনো মন্দিরে বড় ধরনের হামলা হতে পারে বলে সতর্ক করেছে ভারত। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

সংগঠিতভাবে নয়, কোনও সংগঠনের সরাসরি নির্দেশ ছাড়াই মতাদর্শে উদ্বুদ্ধ ব্যক্তিবিশেষ এই হামলা চালাতে পারে বলে মনে করা হচ্ছে বলে উল্লেখ করা হয় গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে।

এই প্রতিবেদনে বলা হয়, গত কয়েক মাসে জোগাড় করা বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে এই আশঙ্কা জানিয়েছে ভারতের প্রথম সারির একাধিক কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তারা এই বিষয়ে বাংলাদেশের গোয়েন্দা সংস্থাকে সতর্ক করেছে।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো সূত্রে পাওয়া তথ্যের বরাতে গণমাধ্যমটি জানায়, গত কয়েক মাস ধরে আইএসের মতো সংগঠনের বিভিন্ন প্রচারণা শাখা ইসকনকে হিন্দুত্বের প্রতীক হিসেবে প্রচার শুরু করেছে।

ভারতীয় গণমাধ্যমটির মতে, সম্প্রতি উম্মাহ নিউজ নামে আইএসের একটি প্রচার চ্যানেলে ইসকনকে হিন্দুত্বের প্রতীক হিসেবে তুলে ধরে আক্রমণ করা হয়েছে।

আনন্দবাজার জানায়, আইএস মনোভাবাপন্ন বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর যে নথিগুলো তারা পেয়েছেন, সেগুলোতে ইসকনের ওপর হামলার পরিকল্পনার বিষয়টি স্পষ্ট হয়েছে বলে দাবি ভারতীয় গোয়েন্দাদের।

দেশটির এক গোয়েন্দার বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, এ পর্যন্ত পাওয়া বিভিন্ন তথ্য যা ইঙ্গিত দিচ্ছে, তা থেকে আমাদের ধারণা হলো বাংলাদেশে ইসকনের কোনও মন্দিরে হামলার পরিকল্পনা করা হচ্ছে।

ভারতের কেন্দ্রীয় একটি গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তার বরাত দিয়ে এতে আরও বলা হয়, ইসকন একটি আন্তর্জাতিক সংগঠন। এর ওপর হামলা করে আন্তর্জাতিক স্তরে উঠে আসতে চায় হামলার পরিকল্পনাকারী সংগঠনটি।

ইসকনের অন্যতম মুখপত্র রাধারমন দাসের বরাতে ভারতীয় গণমাধ্যমটি জানায়, বাংলাদেশে আমাদের ১৯টি মন্দির আছে। গত কয়েক মাস ধরে নিরাপত্তার অভাব বোধ করছি।

তার বরাতে গণমাধ্যমটি জানায়, নিরাপত্তাহীনতার বিষয়টি ইতোমধ্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে জানানো হয়েছে। এছাড়া বাংলাদেশ সরকার এবং ভারতীয় দূতাবাসকেও বিষয়টি জানিয়েছে তারা।

ভারতীয় গোয়েন্দাদের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, এর আগে ২০১৬ সালে বাংলাদেশের সিলেটে ইসকনের একটি মন্দিরে হামলার ঘটনা ঘটে। তবে এই হামলার সঙ্গে সরাসরি কোনও জঙ্গিগোষ্ঠীর যোগাযোগ ছিল না।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
X
Fresh