বাংলাদেশে মার্সেডিস, বিএমডব্লিউ এবং ভক্সওয়াগনের প্লান্ট স্থাপনে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

প্রকাশ | ১৯ অক্টোবর ২০১৯, ১২:০০ | আপডেট: ১৯ অক্টোবর ২০১৯, ১২:৪৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জার্মানিতে তার প্রথম সরকারি সফরে বাংলাদেশে সমান-সুযোগ নিতে জার্মান উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

বার্লিনে বৃহস্পতিবার জার্মান ফেডারেল এসোসিয়েশন ফর ইকোনোমিক ডেভেলপমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড’র (বিডব্লিউএ) সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বর্তমান ব্যবসা-বান্ধব নীতি এবং পরিবেশের কথা তুলে ধরেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। খবর বাসসের।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অবকাঠামো নবায়নযোগ্য জ্বালানি এবং শিল্প কারখানা খাতে বিনিয়োগের জন্য জার্মান কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান।

দেশের বিভিন্ন এলাকায় বাংলাদেশ সরকার প্রতিষ্ঠিত বিশেষ অর্থনৈতিক জোনে বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী মার্সেডিস, বিএমডব্লিউ এবং ভক্সওয়াগনের মতো জার্মান বৈশ্বিক কোম্পানিগুলোকে চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগরে তাদের অ্যাসেম্বল কারখানা স্থাপনের আহ্বান জানান।

জার্মান কোম্পানিগুলোর লাভজনক বিনিয়োগের নিশ্চয়তার জন্য বাংলাদেশ সরকারের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ৬০ লাখ টাকা মূল্যের ইয়াবা জব্দ
---------------------------------------------------------------------

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে সম্প্রতি ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটি (এনএসডিএ) গঠনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী তরুণ জনগোষ্ঠীকে একটি বলিষ্ঠ ও দক্ষ কর্ম শক্তিতে পরিণত করতে জার্মানির প্রতি আহ্বান জানান। এতে বাংলাদেশ ও জার্মান বিনিয়োগকারীদের সমান স্বার্থ নিশ্চিত হবে।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অন্যান্যের মধ্যে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বৈঠকে অংশ নিয়েছেন।

একই দিনে মোমেন জার্মানিতে বাংলাদেশ ফোরাম আয়োজিত বাংলাদেশ বিষয়ক সপ্তম আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য রাখেন। সেখানে তিনি ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

তিনি রোহিঙ্গা সংকটের বিষয় আন্তর্জাতিক মহলে তুলে ধরার কথা উল্লেখ করেন এবং জরুরি ভিত্তিতে এই সংকট সমাধানে বাংলাদেশের বন্ধু দেশগুলোর আরো সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান।

এ/এসএস