• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ক্ষুধা মোকাবিলায় বাংলাদেশের পেছনে ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ অক্টোবর ২০১৯, ১৬:১৫
শিশু
ছবি: সংগৃহীত

ক্ষুধা ও অপুষ্টির নিরিখে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ। তবে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা ও নেপাল। চলতি বছরের বিশ্ব ক্ষুধা সূচকে (জিএইচআই) এ তথ্য উঠে এসেছে।

আয়ারল্যান্ডের ‘কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড’ ও জার্মানির ‘ওয়েলথ হাঙ্গার লাইফ’ নামের দুটি প্রতিষ্ঠান জিএইচআই বা বিশ্ব ক্ষুধা সূচক অনুসারে এই বার্ষিক রিপোর্ট তৈরি করে।

সেখানে দেখা যায়, ২৫ দশমিক ৮ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৮৮। ১১৭টি দেশকে নিয়ে করা এই সূচকে পাকিস্তান ও ভারতের অবস্থান যথাক্রমে ৯৪ ও ১০২। তবে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেললে ওই সূচকে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা ও নেপাল। সূচকে দেশ দুটির অবস্থান যথাক্রমে ৬৬ ও ৭৩।

---------------------------------------------------------------
আরো পড়ুন: প্রেমিকাকে ডেকে এনে ৩ বন্ধুকে নিয়ে ধর্ষণ
---------------------------------------------------------------

অপুষ্টি, শিশুমৃত্যু, পাঁচ বছরের চেয়ে কম বয়সি শিশুর উচ্চতার তুলনায় কম ওজনের মতো কয়েকটি মাপকাঠিতে বিভিন্ন দেশকে বিচার করে এই বিশ্ব ক্ষুধা সূচক তৈরি করা হয়। সূচকে শূন্য থেকে ১০০ পর্যন্ত পয়েন্ট রয়েছে। চার মাপকাঠিতে যে দেশের পয়েন্ট যত বেশি হবে সেই দেশ তালিকায় ততো পিছিয়ে থাকবে।

চলতি বছরের সূচক অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সি শিশুর উচ্চতার তুলনায় কম ওজনের বিষয়টি (চাইল্ড ওয়েস্টিং) সবচেয়ে বেশি প্রকট ভারত, ইয়েমেন ও জিবুতিতে। ভারতে এই ধরনের ঘটনার হার ২০.৮ শতাংশ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লঙ্কা প্রিমিয়ার লিগে দল কিনল বাংলাদেশি প্রতিষ্ঠান
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
১৬০০ মিটার দৌড়ে যেমন করলেন টাইগাররা
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
X
Fresh