• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঢাকায় হচ্ছে আরও দুটি মেট্রোরেল (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ অক্টোবর ২০১৯, ১৮:৪২

রাজধানী ঢাকায় আরও দুটি মেট্রোরেল হচ্ছে। একটি মেট্রোরেল বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত যাবে। এর দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। এটি ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা লাইন-১ নামে পরিচিত হবে। আরেকটি মেট্রোরেল হবে সাভারের হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। এর দৈর্ঘ্য হবে ২০ কিলোমিটার। এই রুটটি এমআরটি লাইন-৫ নামে পরিচিত হবে।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই দুটি প্রকল্প পাস হয়। প্রকল্প দুটিতে খরচ ধরা হয়েছে প্রায় ৯৪ হাজার কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সম্মেলনকক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। একনেক সভা শেষে সাংবাদিকদের এ সম্পর্কে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, প্রথম প্রকল্পে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। প্রথম প্রকল্পটি শেষ হবে ২০২৬ সালের জুন মাসে। দ্বিতীয় প্রকল্পে খরচ ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। শেষ হবে ২০২৮ সালের ডিসেম্বর মাসে। জাপানের সাহায্য সংস্থা জাইকা অর্থায়ন করবে দুটি প্রকল্পেই।

এম এ মান্নান বলেন, এর নির্মাণ শেষ হলে ঢাকা হবে বিশ্বমানের শহর। তবে মেট্রোরেলের জন্য হাতিরঝিল যেন নষ্ট না হয়। এ ছাড়া মেট্রোরেলের কারণে ঘনবসতিপূর্ণ এলাকা হলেও কোনো ব্যাঘাত ঘটানো যাবে না বলে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

আজকের একনেকে সব মিলিয়ে ১ লাখ ২৫ কোটি টাকার ১০টি প্রকল্প পাস হয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh