logo
  • ঢাকা শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ১৫ জন, আক্রান্ত ২০২৯ জন সুস্থ ৫০০ জন, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৩১০টি: স্বাস্থ্য অধিদপ্তর

উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব প্রয়োজন: মাসুদ বিন মোমেন

আব্দুল হামিদ, নিউইয়র্ক প্রতিনিধি
|  ১০ অক্টোবর ২০১৯, ১৮:৩৪ | আপডেট : ১০ অক্টোবর ২০১৯, ১৮:৩৮
জাতিসংঘ, বাংলাদেশ
ছবি: সংগৃহীত
উন্নয়নের পথে বিশেষ করে এজেন্ডা ২০৩০ অর্জনের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে এমন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব প্রয়োজন বলে জানালেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি ৭৪তম জাতিসংঘ সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটির সাধারণ বিতর্কে অংশ নিয়ে একথা বলেন। তিনি এক্ষেত্রে ওডিএ (উন্নয়ন সহযোগিতা) বাণিজ্য, সরাসরি বৈদেশিক বিনিয়োগ এবং প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দেশগুলোকে পারস্পরিকভাবে আরও সহযোগিতার আহ্বান জানান।

এছাড়া উত্তর-দক্ষিণ সহযোগিতার পরিপূরক হিসেবে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কাঠামোর সব সুবিধা ও সম্ভাবনা পূর্ণমাত্রায় কাজে লাগানোর প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

মাসুদ বিন মোমেন উন্নয়ন ও সফলতা অর্জনে বাংলাদেশের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব, সাহসী ও সুদৃঢ় উন্নয়ন পরিকল্পনা এবং জনকেন্দ্রিক উন্নয়ন নীতিমালার কথা তুলে ধরেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘সমগ্র-সমাজ দৃষ্টিভঙ্গি’র কারণে বাংলাদেশ আজ শক্তিশালী আর্থ-সামাজিক ভিত্তির ওপর দাঁড়িয়েছে।

ডিজিটাল বাংলাদেশের সফলতার বিষয়টি তুলে ধরে মাসুদ বিন মোমেন বলেন, প্রযুক্তিতে সকলের সমান প্রবেশাধিকার নিশ্চিতের মাধ্যমে সরকার মানব মূলধন তৈরি করছে। দেশব্যাপী স্থাপন করা হয়েছে পাঁচ হাজার ৮০০ ডিজিটাল সেন্টার যা জনগণের দোরগোড়ায় প্রায় ৬০০ ধরনের ই-সেবা পৌঁছে দিচ্ছে।

তিনি বলেন,  বাংলাদেশ রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন মেগা প্রকল্প অত্যন্ত সফলতার সঙ্গে বাস্তবায়ন করছে। বাংলাদেশের লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়া।

এছাড়া তিনি বাংলাদেশ যেন উন্নয়নের এই অদম্য অগ্রযাত্রা ধরে রাখতে পারে সেজন্য রোহিঙ্গা সমস্যা সমাধানে আরও উদার ও সক্রিয়ভাবে এগিয়ে আসতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান।

উল্লেখ্য, জাতিসংঘ সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটি সদস্য দেশগুলোর উন্নয়নের সঙ্গে প্রাথমিকভাবে সম্পর্কিত অর্থনৈতিক ও আর্থিক বিষয়গুলো নিয়ে কাজ করে।

কে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪০৩২১ ৮৪২৫ ৫৫৯
বিশ্ব ৫৭৮৮৯২৮ ২৪৯৭৯৫৩ ৩৫৭৪২৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়