• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দেশের ৯৭ শতাংশ মানুষ ক্যাসিনোবিরোধী অভিযানে সন্তুষ্ট: গবেষণা রিপোর্ট (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ অক্টোবর ২০১৯, ২৩:০৩

চলমান ক্যাসিনোবিরোধী অভিযানে ৯৭ শতাংশ মানুষই সন্তুষ্টি প্রকাশ করেছে। তবে এক শতাংশ মানুষ এই অভিযানে অসন্তুষ্ট প্রকাশ করেছে। আর ৯৯ শতাংশ মানুষ মনে করেন শেখ হাসিনাই দেশকে সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত করতে পারবেন। গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ ইন্টারন্যাশনালের এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

আজ রোববার ঢাকা রির্পোটার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে চলমান ক্যাসিনোবিরোধী অভিযান সর্ম্পকে পরিচালিত জনমত জরিপের ফল প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য প্রকাশ করা হয়।

তথ্য উপস্থাপনকারী অষ্ট্রেলিয়া প্রবাসী গবেষক অধ্যাপক ড. আবুল হাসনাত মিল্টন বলেন, গত ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত দেশের আটটি বিভাগের প্রায় তিন হাজার মানুষকে মোবাইলে ফোনে ক্যাসিনোবিরোধী অভিযান সর্ম্পকে প্রশ্ন করা হলে তার মধ্যে এক হাজার ৭৬০ জন মানুষ তাদের মতামত দেন।

জরিপে অংশ নেওয়া ৫৮ শতাংশ মানুষ মনে করেন, অবৈধ ক্যাসিনো বাণিজ্যের সঙ্গে বিভিন্ন সময় ক্ষমতাসীন দলের কিছু নেতা সরাসরি জড়িত থাকেন। ৩৪ শতাংশ উত্তরদাতার মনে করেন, রাজনৈতিক নেতারা পরোক্ষভাবে জড়িত থাকেন। আর আট শতাংশ উত্তরদাতা এ বিষয়ে কোনো মতামত দেয়নি।

জরিপে অংশ নেয়া ৯৯ শতাংশ মানুষ দেশ পরিচালনায় প্রধানমন্ত্রীর ওপর সন্তুষ্ট। এদের মধ্যে ৭৫ শতাংশ খুব বেশি সন্তুষ্ট, ২৪ শতাংশ মোটামুটি সন্তুষ্ট এবং এক শতাংশ অসন্তুষ্টি প্রকাশ করেছে।

আর ৯৯ শতাংশ অংশগ্রহণকারীই মনে করেন, শেখ হাসিনাই দেশকে সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত করতে পারবেন। ৮৮ শতাংশ মানুষ বলেছেন, এই অভিযানের মাধ্যমে সরকার ও আওয়ামী লীগের ভাবমূর্তি উজ্জ্বল হবে। তবে ৪ শতাংশ মানুষ বলেছেন নেতিবাচক প্রভাব পড়েছে। আর ৮ শতাংশ মানুষ জানিয়েছেন, এই অভিযানের কোনো প্রভাব পড়বে না।

এছাড়া ৮৪ শতাংশ উত্তরদাতা দেশে বৈধভাবে ক্যাসিনোর লাইসেন্স দেওয়ার বিরোধীতা করেছেন, কিন্তু ১১ শতাংশ মানুষ মনে করছেন নির্দিষ্ট এলাকায় এবং ৫ শতাংশ মানুষ মনে করছেন ক্যাসিনো বৈধ করে দেয়া হোক।

এছাড়া জরিপে অংশগ্রহণকারীদের ৮১ শতাংশ মনে করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অভিযানের মাধ্যমে সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত দেশ গঠন করতে পারবেন। ১৮ শতাংশ মনে করেন মোটামুটি দুর্নীতিমুক্ত হবে। এক শতাংশ মনে করেন পারবেন না।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh