logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৪৪
আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৪৭

জাকারবার্গের পোস্টে বাংলাদেশ (ভিডিও)

বাংলাদেশকে নিয়ে সম্প্রতি একটি পোস্ট দিয়েছেন বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) মার্ক জাকারবার্গ।

তিনি বৃহস্পতিবার দিনগত রাত ১২টা ২৯ মিনিটে বাংলাদেশকে নিয়ে পোস্টটি দেন।

জাকারবার্গ লেখেন, বাংলাদেশের বিজ্ঞানীরা সম্প্রতি মেনিনজাইটিস রোগ ছড়িয়ে পড়ার কারণ শনাক্ত করেছেন। তারা চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ এবং বায়োহাব দলের তৈরি করা যন্ত্র আইডিসেকের সাহায্যে এটি সম্ভব করেছেন।

তিনি লেখেন, দলটি সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার আগে শনাক্ত করার এবং থামানোর জন্য আইডিসেক তৈরি করে। এই ক্লাউড ভিত্তিক আইডিসেক সবার জন্য উন্মুক্ত একটি উৎস। তাই যে কেউ ইন্টারনেট সংযোগ করে এটি ব্যবহার করতে পারে।

ফেসবুক প্রতিষ্ঠাতা লেখেন, এটি তথ্যপ্রযুক্তির ধরনগুলোর একটি অন্যতম উদাহরণ। এছাড়া আমাদের শিশুদেরকে আজীবন সব ধরনের রোগ নিরাময়, প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য বায়োহাবের বিজ্ঞানীদের আবিষ্কার করা যন্ত্রগুলোর মধ্যেও অন্যতম এটি।

আর আমি আইডিসেক সারা বিশ্বের স্বাস্থ্যকর্মীদের হাতে পৌঁছে দিতে করার জন্য গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাচ্ছি বলেও পোস্টটিতে উল্লেখ করেন বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারবার্গ।

তিনি এই পোস্টে আইডিসেক সম্পর্কিত একটি ভিডিও এবং https://www.discoveridseq.com/vr  লিঙ্কটি সংযুক্ত করেছেন।

উল্লেখ্য, মেনিনজাইটিস রোগে আক্রান্তের মস্তিষ্কের এবং মেরুরজ্জুর আবরণীকে আক্রমণ করে জীবাণু। রোগটির ভয়াবহতার মুখ্য কারণ হলো, এর লক্ষণ প্রকাশ পাওয়ার পর চিকিৎসার জন্য সময় থাকে ২৪ ঘণ্টারও কম।

কে/এসএস

RTVPLUS