• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশের উন্নয়নকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৬
রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশের উন্নয়নকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মিয়ানমার থেকে বাস্তচ্যুত হয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশের জন্য সমস্যা। এ সঙ্কট সৃষ্টি করেছে মিয়ানমার। দেশটির অসহযোগিতার কারণে সৃষ্ট রোহিঙ্গা সঙ্কট এখন বাংলাদেশের উন্নয়নকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। রোহিঙ্গা সমস্যার সমাধানও করতে হবে সেখানেই। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্থানীয় সময় বুধবার জাতিসংঘে মার্কিন থিংক ট্যাংক ‘কাউন্সিল অন ফরেইন রিলেশনস’ আয়োজিত ‘এ কনভারসেশন উইথ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক এক সংলাপে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য মিয়ানমানরকে বাধ্য করার ব্যবস্থা নিতে হবে বিশ্ব সম্প্রদায়কে। এজন্য তিনি সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সঙ্কট এখন বাংলাদেশের জন্য উদ্বেগজনক ও চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পরিকল্পিত নৃশংসতার মধ্য দিয়ে মিয়ানমার সরকার রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গা সংখ্যালঘুদের নিধন করছে। সহিংসতা ও নৃশংসতা থেকে রক্ষা পেতে রোহিঙ্গারা দেশ ছেড়ে পালিয়েছে এসেছে। বিষয়টি মানবিক হওয়ায় আমরা তাদের আশ্রয় দিয়েছি। বাংলাদেশ দ্রুত ও শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান চায়।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সাধ্যমত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন, চীন ও যুক্তরাষ্ট্র এ বিষয়ে বাংলাদেশকে বিশেষভাবে সহায়তা করছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
X
Fresh