• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শিশু ও মাতৃমৃত্যু হ্রাসে বাংলাদেশ ‘বলিষ্ঠ অগ্রগতি’ করেছে: ডব্লিউএইচও

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ সেপ্টেম্বর ২০১৯, ২৩:২০
শিশু ও মাতৃমৃত্যু হ্রাসে বাংলাদেশ ‘বলিষ্ঠ অগ্রগতি’ করেছে ডব্লিউএইচও
ফাইল ছবি

শিশু ও মাতৃমৃত্যু হ্রাসে ‘বলিষ্ঠ অগ্রগতি’ দেখানো দেশগুলোর তালিকায় বাংলাদেশ রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার নিউইয়র্ক থেকে দেয়া ডব্লিউএইচ ‘র সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০০ সালের পর থেকে শিশুমৃত্যু প্রায় অর্ধেক এবং মাতৃমৃত্যু এক-তৃতীয়াংশের বেশি হ্রাস পেয়েছে।

ডব্লিউএইচও’ র মতে, শিশু বা মাতৃমৃত্যু হ্রাসে বলিষ্ঠ অগ্রগতি দেখানো কিছু দেশ হলো- বাংলাদেশ, বেলারুশ, কম্বোডিয়া, কাজাখস্তান, মালাউই, মরক্কো, মঙ্গোলিয়া, রুয়ান্ডা, পূর্ব তিমুর ও জাম্বিয়া।

শিশু ও মাতৃমৃত্যু বিষয়ে ইউনিসেফ ও ডব্লিউএইচওর নেতৃত্বে জাতিসংঘের সংস্থাগুলোর তৈরি করা নতুন হিসেব অনুযায়ী, পূর্বের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে অধিক নারী ও তাদের শিশুরা বেঁচে যাচ্ছে।

তবে এই সফলতার পরও বিশ্বের প্রতি ১১ সেকেন্ডে একজন গর্ভবতী নারী বা নবজাতকের মৃত্যু হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিশু ও মাতৃমৃত্যু হ্রাসের ক্ষেত্রে বিশ্ব বলিষ্ঠ অগ্রগতি অর্জন করেছে। ২০০০ সালের পর থেকে ১৫ বছরের নিচের শিশুমৃত্যুর পরিমাণ ১ কোটি ৪২ লাখ থেকে ৫৬ শতাংশ কমে ২০১৮ সালে ৬২ লাখে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য কর্মী খাতে বিনিয়োগ, গর্ভবতী নারী ও শিশুদের জন্য বিনামূল্যে সেবা চালু এবং পরিবার পরিকল্পনায় সহায়তার মাধ্যমে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নয়নে রাজনৈতিক সদিচ্ছার কারণে এ সফলতা এসেছে বলে জানায় ডব্লিউএইচও।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh